Print Date & Time : 13 April 2021 Tuesday 8:32 pm

উৎপাদন মূল্যে দরিদ্র দেশগুলোকে ভ্যাকসিন দেবে ফাইজার

প্রকাশ: January 23, 2021 সময়- 10:09 pm

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার দরিদ্র দেশগুলোকে চার কোটি করোনার টিকা দেবে। তবে সেগুলো বিনা মূল্যে নয়, উৎপাদন মূল্যে। গত শুক্রবার ফাইজার ও বায়োএনটেক ঘোষণা দিয়েছে, কোনো মুনাফা ছাড়াই উৎপাদন মূল্যে ভ্যাকসিন দেবে। খবর: এএফপি।

করোনাভাইরাস রোধে বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। তবে শুরু হওয়া দেশগুলোর বেশির ভাগই উন্নত দেশ। এ তালিকায় দরিদ্র দেশগুলো নেই। এ দেশগুলো কবে নাগাদ ভ্যাকসিন পাবে তাও অনিশ্চিত। এমন প্রেক্ষাপটে বিশ্বব্যাপী করোনাভাইরাসের টিকার সুসম বণ্টন নিশ্চিতের লক্ষ্যে কোভ্যাক্সের মাধ্যমে দরিদ্র দেশগুলোকে উৎপাদন মূল্যে টিকা সরবরাহের ঘোষণা দিল ফাইজার। কোভ্যাক্সের তালিকায় বিশ্বের ৯২টি দেশ রয়েছে, যেগুলো নি¤œ আয় ও নি¤œ মধ্য আয়ের দেশ।

এ বিষয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে ফাইজারের চেয়ারম্যান আলবার্ট ব্যুরলা বলেন, দরিদ্র ও অনুন্নত দেশগুলোরও যথাসময়ে টিকা পাওয়া উচিত। আমরা কোভ্যাক্সের মাধ্যমে এসব দেশে টিকা পাঠাব এবং সেটা অলাভজনকভাবে। আমরা এ কাজটি করার সুযোগ পেয়ে গর্বিত।

ফাইজার চেয়ারম্যান বলেন, ‘দরিদ্র ও অনুন্নত দেশগুলোরও যথাসময়ে টিকা পাওয়া উচিত। আমরা কোভ্যাক্সের মাধ্যমে এসব দেশে টিকা পাঠাব এবং সেটা অলাভজনকভাবে। আমরা এই কাজটি করার সুযোগ পেয়ে গর্বিত। দরিদ্র ও অনুন্নত দেশগুলোর স্বাস্থ্যকর্মীরা এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ মানুষগুলো যাতে করোনার টিকা পায়, সে বিষয়টি মাথায় রেখেই এই সহায়তা করতে যাচ্ছি।’

প্রসঙ্গত, বিভিন্ন দেশ এ পর্যন্ত তিনটি ভ্যাকসিন অনুমোদন করলেও এখন পর্যন্ত একমাত্র ফাইজার বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনটিই জরুরি ভিত্তিতে মানবদেহে প্রয়োগের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।