প্রিন্ট করুন প্রিন্ট করুন

উড়ন্ত গুদামঘর তৈরি করবে অ্যামাজন

শেয়ার বিজ ডেস্ক: উড়ন্ত ওয়্যারহাউজ বা গুদামঘরের পেটেন্টের জন্য আবেদন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন। ড্রোনের মাধ্যমে এ গুদামঘর থেকে নির্দিষ্ট স্থানে পণ্য সরবরাহের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসি।

পরিকল্পনা অনুযায়ী, যেখানে পণ্যের ভালো চাহিদা রয়েছে, ওই সব জায়গায় এয়ারশিপ বা উড়োযান দিয়ে অ্যামাজন এ গুদামঘরগুলো নিয়ে যাবে। সেখান থেকে ড্রোন দিয়ে আকাশপথে পণ্য মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।

অ্যামাজন বলছে, বড় বড় খেলাধুলার ইভেন্টের সময় এরকম উড়ন্ত এয়ারশিপ থেকে খাবার বা ড্রিংক সরবরাহ করা যেতে পারে।

উল্লেখ্য, অনলাইনে জিনিসপত্র বিক্রির ক্ষেত্রে অ্যামাজন বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোর একটি। বহুদিন ধরেই প্রতিষ্ঠানটি চেষ্টা করছে ড্রোন ব্যবহার করে কীভাবে দ্রুত মানুষের কাছে পণ্য পৌঁছে দেওয়া যায়।

এ মাসের শুরুতে ক্যামব্রিজে তারা বাণিজ্যিকভাবে এ কাজে ড্রোনের ব্যবহার শুরু করেছে। অ্যামাজন বলছে, মাটিতে থাকা কোনো গুদামঘরের চাইতে উড়ন্ত গুদামঘর থেকে ড্রোন ব্যবহার করে অনেক দ্রুত পণ্য সরবরাহ করা সম্ভব।

আমাজনের মতো আরও অনেক কোম্পানি ড্রোনের এরকম ব্যবহার নিয়ে পরীক্ষা চালাচ্ছে। কিন্তু এসব  ড্রোন খুব বেশি পথ পাড়ি দিতে পারে না। কারণ তাদের ব্যাটারির শক্তি ফুরিয়ে যায়। তবে অ্যামাজন দাবি করছে, তাদের প্রযুক্তি এক্ষেত্রে অনেক এগিয়ে আছে।