বিশ্ব সংবাদ

ঊর্ধ্বমুখী এশিয়ার পুঁজিবাজার

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য আলোচনায় আশাবাদ

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দীর্ঘদিন ধরে চলা বাণিজ্যযুদ্ধ নিরসনে দুই দেশের মধ্যে আলোচনা শুরুর সম্ভাবনা দেখা দিয়েছে। এর প্রভাব পড়েছে এশিয়ার পুঁজিবাজারে। গতকাল মঙ্গলবার এ অঞ্চলের প্রধান সূচকগুলো ছিল ঊর্ধ্বমুখী ধারায়। খবর: রয়টার্স।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন বলেন, দ্বিতীয় দফার ফোনালাপের পর সম্ভবত দুই দেশের প্রতিনিধিরা সাক্ষাৎ করতে যাচ্ছেন, যদিও তিনি কোনো সময়সীমার কথা উল্লেখ করেননি। তবে তার এ মন্তব্য ইরান ইস্যুতে চলমান উত্তেজনায় বাজারে যে নেতিবাচক প্রবণতা ছিল, সেখান থেকে কিছুটা ঘুরে দাঁড়াতে সাহায্য করেছে।
গতকাল এশিয়ার পুঁজিবাজারের মধ্যে জাপানের নিক্কেই সূচক বেড়েছে প্রায় এক শতাংশ, চীনের সাংহাই সূচক বেড়েছে দশমিক ৪৫ শতাংশ এবং হংকংয়ের হ্যাংসেং সূচক বেড়েছে দশমিক ৩৪ শতাংশ। এছাড়া এ অঞ্চলের অন্য সূচকগুলোও ছিল ঊর্ধ্বমুখী।
এদিকে মার্কিন কয়েকটি কৃষিপণ্য আমদানিতে শুল্ক তুলে নিতে সরকারের কাছে আবেদন করছেন চীনের আমদানিকারকেরা। গত রোববার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়। সম্প্রতি জাপানের ওসাকায় জি-২০ সম্মেলনে দুই দেশ সাময়িকভাবে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পর আমদানিকারকদের কাছ থেকে এমন আবেদন আসছে। গত তিন সপ্তাহ আগে জাপানের ওসাকায় জি-টোয়েন্টি সম্মেলনে সাইডলাইন বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আবার আলোচনা শুরু করতে রাজি হয়েছেন। এছাড়া নতুন করে চীনা পণ্যে শুল্কারোপ করা হবে না বলে নিশ্চিত করেছেন ট্রাম্প।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..