প্রিন্ট করুন প্রিন্ট করুন

ঋণমান অবস্থান ‘এএএ’ ও ‘এসটি-১’ পেলো ডিবিএইচ

 

 

 

নিজস্ব প্রতিবেদক: ঋণমান অবস্থানে (ক্রেডিট রেটিং) ‘এএএ’ ও ‘এসটি-১’ পেলো ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (ডিবিএইচ)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (সিআরএবি) লিমিটেডের রেটিং অনুযায়ী আর্থিক খাতের তালিকাভুক্ত কোম্পানিটির দীর্ঘ মেয়াদে ‘এএএ’ এবং স্বল্প মেয়াদে হয়েছে ‘এসটি-১’। ৩০ জুন ২০১৬ পর্যন্ত বার্ষিক  আর্থিক প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, কোম্পানিটি ২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ৩০ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ছয় টাকা ৭৭ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৩১ টাকা ৭০ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল পাঁচ টাকা ৯০ পয়সা ও ২৭ টাকা ৩২ পয়সা। ২০১৫ সালে কোম্পানিটি ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ওই বছর কর-পরবর্তী মুনাফা করেছিল ৬৮ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৫৯ কোটি ৭৩ লাখ ৪০ হাজার টাকা।

গতকাল কোম্পানিটির পাঁচ কোটি ৭৫ লাখ ৯০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে পাঁচ লাখ ৭০ হাজার ১০৩টি শেয়ার মোট এক হাজার ১৫১ বার হাতবদল হয়। শেয়ারদর আগের কার্যদিবসের চেয়ে ৩ দশমিক ২৯ শতাংশ বা তিন টাকা ৪০ পয়সা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ ১০০ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১০০ টাকা ৬০ পয়সা। শেয়ারদর সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ১০৩ টাকায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ৯৮ টাকা ১০ পয়সা থেকে ১৪৩ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছিল দুই টাকা ৭৫ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল দুই টাকা ৪০ পয়সা। ৩১ মার্চ ২০১৬ পর্যন্ত এনএভি দাঁড়িয়েছে ২৯ টাকা ৫৫ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ২৫ টাকা ৯৫ পয়সা। কর-পরবর্তী মুনাফা করেছিল ৩১ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা। দ্বিতীয় প্রান্তিকে কর-পরবর্তী মুনাফা করেছিল ১০ কোটি ৯০ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস ছিল ৯৪ পয়সা, যা প্রথম প্রান্তিকে মুনাফা করেছিল ১৭ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা এবং ইপিএস ছিল এক টাকা ৫৪ পয়সা। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১২১ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ২৩৩ কোটি ৫২ লাখ টাকা। কোম্পানির ১২ কোটি ১৮ লাখ ৫১ হাজার ৮৪৩টি শেয়ার রয়েছে।

ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৫১ দশমিক ৩২ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে সাত দশমিক ৮২ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর কাছে ৩৫ দশমিক ১৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে পাঁচ দশমিক ৬৭ শতাংশ শেয়ার।