Print Date & Time : 11 May 2021 Tuesday 12:12 pm

ঋণ পরিশোধে আরও সময় পেলেন রপ্তানিমুখী শিল্পমালিকরা

প্রকাশ: February 25, 2021 সময়- 12:00 am

নিজস্ব প্রতিবেদক: রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক ও কর্মচারীদের ঋণের কিস্তি পরিশোধের সময় আরও ছয় মাস বাড়ানো হয়েছে। শ্রমিক ও কর্মচারীদের তিন মাসের বেতন বাবদ সরকারের প্রণোদনা প্যাকেজ থেকে ওই ঋণ সুবিধা পেয়েছিলেন মালিকরা। গতকাল বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘আগামী মার্চ মাস থেকে ঋণগ্রহীতারা আরও ছয় মাস গ্রেস পিরিয়ড প্রাপ্য হবেন।’ সময় বাড়ানোর কারণে আগামী সেপ্টেম্বর থেকে প্রথম কিস্তির সময় শুরু হবে। যদিও আগের সিদ্ধান্ত অনুযায়ী জানুয়ারি পর্যন্ত গ্রেস পিরিয়ড ছিল। তবে প্রতি মাসে এক কিস্তি হিসেবে ১৮ কিস্তিতে ঋণ পরিশোধের সিদ্ধান্ত বহাল আছে।
জানা গেছে, এসব প্রতিষ্ঠানকে প্রথম দফায় ২ শতাংশ সার্ভিস চার্জে পাঁচ হাজার কোটি টাকা এবং ৪ শতাংশ সুদে ৫ হাজার ৫০০ কোটি টাকা ঋণ দেয়া হয়েছিল। সরকার ২ শতাংশ সার্ভিস চার্জ এবং ব্যাংকগুলোকে দেয়া ঋণ বাবদ ৪.৫ শতাংশ সুদ বাজেট থেকে ভর্তুকি দেবে।
এর ফলে ঋণগ্রহীতা শিল্পপ্রতিষ্ঠানকে ১ মার্চ ২০২১ সাল থেকে আরও ছয় মাস গ্রেস পিরিয়ড পেতে যাচ্ছে। মোট ১২ মাস গ্রেস পিরিয়ড ছাড়া ১৮টি মাসিক কিস্তিতে ঋণ পরিশোধের শর্ত বহাল থাকবে। এ ঋণের অন্যান্য শর্তও অপরিবর্তিত থাকবে।