বিশ্ব প্রযুক্তি

এইচপি ল্যাপটপে নিরাপত্তা ত্রুটি

শেয়ার বিজ ডেস্ক: এইচপি ল্যাপটপে এমন গোপন সফটওয়্যার পাওয়া গেছে, যা কম্পিউটার কিবোর্ডে টাইপ করা প্রতিটি অক্ষর রেকর্ড করতে পারে। এক হাজারের মতো ল্যাপটপে প্রি ইনস্টল করা অবস্থায় এই সফটওয়্যারের খোঁজ পেয়েছেন নিরাপত্তা গবেষক মাইকেল মিং। খবর রয়টার্স।

এইচপি জানায়, তাদের ৪৬০টি মডেলের ল্যাপটপে এই ত্রুটি রয়েছে, যাতে নিরাপত্তা ভঙ্গের আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে ত্রুটি সরাতে সফটওয়্যার প্যাচ উš§ুক্ত করেছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। এলিটবুক, প্রোবুক, প্যাভিলিয়ন এনভি সিরিজসহ অন্যান্য ল্যাপটপ এতে আক্রান্ত হয়েছে বলে জানানো হয়। ২০১২ সাল থেকে শুরু করে আক্রান্ত সব ল্যাপটপের তালিকাও প্রকাশ করেছে এইচপি।

এইচপি ল্যাপটপে কীভাবে কিবোর্ডের পেছনের আলো নিয়ন্ত্রণ করা হয় তা খতিয়ে দেখতে সিন্যাপটিকস টাচপ্যাড সফটওয়্যারে অনুসন্ধানের সময় ত্রুটি খুঁজে পান মিং। সাধারণত কিলগার চালু করা থাকে না। কিন্তু কোনো হ্যাকার ল্যাপটপে প্রবেশ করতে পারলে এটি চালু করে দেখতে পারেন গ্রাহক কী লিখছেন।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ‘কিছু মোবাইল পিসিতে এইচপি সিন্যাপটিকসের টাচপ্যাড ব্যবহার করে। ক্ষতিগ্রস্ত ল্যাপটপগুলোর ত্রুটি সারাতে তারা সিন্যাপটিকসের সঙ্গে কাজ করেছে।’

 

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..