প্রচ্ছদ প্রথম পাতা

একাধিক প্রকল্পে পরিচালক থাকতে পারবেন না কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের পরিচালক হিসেবে রয়েছেন বিভিন্ন কর্মকর্তা। এর মধ্যে কোনো কোনো কর্মকর্তা একাধিক প্রকল্পে পরিচালকের দায়িত্বে রয়েছেন। তবে এখন থেকে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা একাধিক প্রকল্পের পরিচালক হিসেবে থাকতে পারবেন না। যারা এখন একাধিক প্রকল্পের পরিচালক রয়েছেন, তাদেরও বাড়তি দায়িত্ব ছাড়তে হবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

জানা গেছে, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীরের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, প্রতিটি উন্নয়ন প্রকল্পে একজন পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিযুক্ত করতে হবে। আর প্রকল্প পরিচালকরা প্রকল্প এলাকায় অবস্থান করবেন। প্রধানমন্ত্রীর এ নির্দেশ বাস্তবায়নেই এ ধরনের পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা যায়, বর্তমানে বাংলাদেশ ব্যাংকে বাস্তবায়নাধীন তিনটি প্রকল্পে তিনজন নির্বাহী পরিচালক এবং ছয়টি প্রকল্পে তিনজন মহাব্যবস্থাপক তাদের নিজস্ব দায়িত্বের অতিরিক্ত প্রকল্প পরিচালনায় রয়েছেন। সভায় এ বিষয়ে গভর্নর অসন্তোষ প্রকাশ করেছেন বলে সূত্র জানায়।

সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা একাধিক প্রকল্পের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন না। এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগে বাস্তবায়নাধীন ফাইন্যানসিয়াল সেক্টর প্রজেক্ট ফর দি ডেভেলপমেন্ট অব স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ, আরবান বিল্ডিং সেফটি প্রজেক্ট, ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট ও স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম শীর্ষক চারটি প্রকল্পে দায়িত্বে রয়েছেন এই বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায়। তিনি এখন শুধু উল্লিখিত প্রথম প্রকল্পটির দায়িত্বে থাকবেন। অন্যগুলোতে নতুন প্রকল্প পরিচালক নিযুক্ত করা হবে। সংশ্লিষ্ট বিভাগগুলোকে এ বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে। ভবিষ্যতে বাংলাদেশ ব্যাংক যেসব উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হবে, তার মধ্যে বৃহদাকার প্রকল্পের জন্য প্রয়োজনে মহাব্যবস্থাপক পর্যায়ের কর্মকর্তাকে প্রেষণে নিয়োগ দেওয়া হতে পারে বলেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

এসএমই বিভাগের অধীনে প্রক্রিয়াধীন থাকা নতুন তিনটি প্রকল্প গ্রহণের ক্ষেত্রে প্রস্তাবিত প্রকল্পগুলোর কার্যক্রমের সঙ্গে ব্যাংকের অন্য বিভাগের সংশ্লিষ্টতা থাকলে তা সেসব বিভাগের মাধ্যমে বাস্তবায়নের উদ্যোগ নিতে বলা হয়েছে। অন্যথায় এই বিভাগের ডিজিএম পর্যায়ের কর্মকর্তাদের একটি করে প্রকল্পের পরিচালক নিয়োগ দিতে বলা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..