প্রিন্ট করুন প্রিন্ট করুন

একীভূত হচ্ছে লিন্ডে এজি: ও প্রাক্সায়ার ইনকরপোরেশন

 

শেয়ার বিজ ডেস্ক: একীভূত হতে যাচ্ছে বিশ্বের অন্যতম বৃহত্তম দুই গ্যাস কোম্পানি জার্মানির লিন্ডে এজি ও যুক্তরাষ্ট্রের প্রাক্সায়ার ইনকরপোরেশন। জার্মানির ট্রেড ইউনিয়ন আইজি মেটালের এক কর্মকর্তা এ তথ্য জানান। খবর রয়টার্স।

তথ্যমতে, কোম্পানি দুটির মধ্যে এর আগে কয়েক দফা আলোচনা হলেও একীভূত চুক্তি চূড়ান্ত হয়নি। এ বিষয়ে গত সেপ্টেম্বরে সবশেষ আলোচনা হয়। কিন্তু এক পর্যায়ে এটি ভেস্তে যায়। চলতি মাসের শুরুতে আবারও দুই কোম্পানির পক্ষ থেকে বিষয়টি আলোচনায় আসে।

লিন্ডে মূলত হাসপাতাল ও স্বাস্থ্য সংক্রান্ত গ্যাস উৎপাদক হিসেবে বিশ্বে পরিচিত। শ্বাস-প্রশ্বাস সংক্রান্ত অসুস্থতায় লিন্ডের উৎপাদিত অক্সিজেন গ্যাস ব্যবহƒত হয়। তবে কোম্পানিটি হাইড্রোজেনসহ অন্যান্য গ্যাসও উৎপাদন করে থাকে, যা বিভিন্ন ধরনের শিল্প-কারখানায় ব্যবহার করা হয়ে থাকে।

অন্যদিকে প্রাক্সায়ার হচ্ছে শিল্পসংক্রান্ত গ্যাসের অন্যতম শীর্ষ উৎপাদক। কোম্পানিটি হাইড্রোজেন, নাইট্রোজেনসহ শিল্প-কারখানায় ব্যবহƒত গ্যাস উৎপাদনে বেশি মনোযোগী। এশিয়া ও ইউরোপে লিন্ডের ব্যাপক আধিপত্য রয়েছে। অন্যদিকে প্রাক্সায়ার নেতৃত্ব দেয় যুক্তরাষ্ট্র ও ল্যাটিন আমেরিকার বাজারে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়া, বিশ্বের বেশিরভাগ অঞ্চলে শিল্পোৎপাদন ধীরগতি হয়ে পড়াসহ নানা কারণে শিল্প গ্যাসের চাহিদা কমে গেছে। এদিকে গ্যাসের বাজারের অন্যতম শীর্ষ দুই কোম্পানি ফ্রান্সের এয়ার লিকুইড এবং যুক্তরাষ্ট্রের এয়ার গ্যাসও একীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। একীভূত হলে এসব কোম্পানির ব্যবসার ব্যয় অনেক কমে আসবে।

লিন্ডে ও প্রাক্সায়ার একীভূত হলে ৬৫ বিলিয়ন ডলারের কোম্পানিতে রূপান্তরিত হবে। গ্যাস ব্যবসায় তখন এটিই হবে এক নম্বর কোম্পানি।