প্রিন্ট করুন প্রিন্ট করুন

এক দিনে আক্রান্ত ১২ লাখ

কভিড-১৯

শেয়ার বিজ ডেস্ক: কভিড-১৯ মহামারিতে গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত) বিশ্বে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ২ হাজার ৫২৩ জন। এ সময় মারা গেছেন ৩ হাজার ৫৭৩ জন। একই দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৯৩ হাজার ৪১৭ জন। খবর: এনডিটিভি।

কভিডে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের বরাত দিয়ে এনডিটিভি জানায়, এক সপ্তাহের বেশি সময় ধরে করোনা পরিস্থিতির অবনতি হয়েছে দক্ষিণ কোরিয়ায়। গত ২৪ ঘণ্টায়ও অন্যান্য দেশের তুলনায় দৈনিক সংক্রমণে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া। অন্যদিকে এ দিন সর্বোচ্চ মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় কভিডে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৪ হাজার ৭৪৬ জন। এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে ৩৪৮ জনের। এ পর্যন্ত মোট মারা গেছেন ১৮ হাজার ৩৮১ জন। অন্যদিকে এদিন যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৪৮৩ জন এবং শনাক্ত হয়েছেন ৩১ হাজার ১১৮ জন।

বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ ও মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলোÑজার্মানি (নতুন আক্রান্ত ২ লাখ ৪ হাজার ৯৩০, মৃত ৩৩৩),  ফ্রান্স (নতুন আক্রান্ত ১ লাখ ৬১ হাজার ২৫০, মৃত ১২৮), ইতালি (নতুন আক্রান্ত ৬৯ হাজার ২৭৮, মৃত ১৫০), অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৬২ হাজার ৪৬, মৃত ২৭), যুক্তরাজ্য (মৃত ২৩৩, নতুন আক্রান্ত ৩১ হাজার ২৮৬) রাশিয়া (মৃত ২৮৭, নতুন আক্রান্ত ১৪ হাজার ৬৬১), ব্রাজিল (মৃত ১৯৬, নতুন আক্রান্ত ২৭ হাজার ১২০ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮৪ লাখ ৭০ হাজার ৩৬ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮৪ লাখ ১৫ হাজার ২৩০ জন এবং গুরুতর অসুস্থ রয়েছেন ৫৪ হাজার ৮০৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুও হয় চীনে। এরপর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়লে একই বছর ১১ মার্চ কভিডকে মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।