এক দিন পর আবার লেনদেনের শীর্ষে ব্যাংক

মো. আসাদুজ্জামান নূর: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা সাত কার্যদিবস পতনের মধ্য দিয়ে বেশ বড় পতন ঘটেছে। তবে গতকাল টাকার অঙ্কে লেনদেন কিছুটা বেড়েছে। বাজারে পতনের মধ্যেও লেনদেনে কয়েকটি খাতের আধিপত্য লক্ষ করা গেছে। গত কয়েক দিনের পতনের মধ্যে বিনিয়োগকারীদের আগ্রহের কেন্দ্রে রয়েছে ব্যাংক, ওষুধ, বস্ত্র, বিমা ও প্রকৌশল খাতের কোম্পানিগুলো।

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক খাতের কোম্পানিগুলো। পরের দিন সোমবার লেনদেনের শীর্ষে উঠে আসে ওষুধ খাত। কিন্তু গতকাল আবার ওষুধ খাতকে ছাড়িয়ে যায় ব্যাংক খাতের লেনদেন।

গতকাল ডিএসইতে মোট এক হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৮৯ কোটি এক লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ টাকার।

এদিন মোট লেনদেনের ১৮ দশমিক ২১ শতাংশ ছিল ব্যাংক খাতের। এ খাতে মোট ২৬৪ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়। এ খাতের মোট ২২টি বা ৬৮ দশমিক ৭৫ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে। এছাড়া দর বেড়েছে চারটির ও অপরিবর্তিত ছিল ছয়টি কোম্পানির।

লেনদেনের হিসেবে পরের অবস্থানে ছিল ওষুধ খাত। আগের দিন লেনদেনের শীর্ষে থাকা ওষুধ খাতে গতকাল ১৭৩ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়। মোট লেনদেনে ১১ দশমিক ৯২ শতাংশ অবদান রাখা ওষুধ খাতের ২২টি বা ৭৩ দশমিক ৩৩ শতাংশ কোম্পানির দরপতন ঘটে। এছাড়া দর বাড়ে আটটি বা ২৬ দশমিক ৬৭ শতাংশ কোম্পানির।

মোট লেনদেনের ১৩২ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয় বস্ত্র খাতে। তৃতীয় অবস্থানে থাকা বস্ত্র খাতের কোম্পানিগুলোর মধ্যে ৪৯টির দরপতন ঘটে। আর ছয়টির দরবৃদ্ধি এবং চারটি কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল।

লেনদেনের চতুর্থ অবস্থানে ছিল জীবন বিমা খাতের কোম্পানিগুলো। এ খাতে গতকাল ১২০ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়, যা মোট লেনদেনের আট দশমিক ২৭ শতাংশ। জীবন বিমা খাতের সিংহভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে। গতকাল এ খাতের ১২টি কোম্পানির দর বাড়ে। এর বিপরীতে মাত্র একটি কোম্পানির দরপতন ঘটে।

গতকালও লেনদেনের শীর্ষ পাঁচে ছিল প্রকৌশল খাতের কোম্পানিগুলো। এ খাতে ১১৫ কোটি ৩২ লাখ টাকার লেনদেন হয়। এ খাতেও সিংহভাগ কোম্পানির দরপতন ঘটে। লেনদেনে অংশ নেয়া ৩৬টি কোম্পানির দরপতন ঘটে। আর দর বাড়ে মাত্র ছয়টির।

গতকালের লেনদেনে এর পরের অবস্থানে ছিল যথাক্রমে জ্বালানি, বিবিধ, ট্যানারি, সিমেন্ট, আর্থিক প্রতিষ্ঠান, বিমা, খাদ্য ও অন্য খাতের কোম্পানিগুলো।

টানা সাত কার্যদিবসে পুঁজিবাজারে ৩৪৭ পয়েন্ট সূচক কমেছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬ দশমিক ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ২০ দশমিক ৬১ পয়েন্ট। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক ২০ দশমিক ২৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২ দশমিক ৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫০৪ দশমিক ৯২ ও দুই হাজার ৬৫৬ দশমিক ০৫ পয়েন্টে।

ডিএসইতে গতকাল মোট ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ৮৭টির, কমেছে ২৫৪টির এবং ৩৫টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত ছিল।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯০  জন  

সর্বশেষ..