কোম্পানি সংবাদ পুঁজিবাজার

এক মাস বন্ধ থাকবে রিং শাইন টেক্সটাইলের কারখানা

নিজস্ব প্রতিবেদক: বস্ত্র খাতের কোম্পানি রিং শাইন টেক্সটাইলস লিমিটেডের কারখানা এক মাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বিশ্বব্যাপী কভিড মহামারীর প্রভাবের কারণে বিদেশি ক্রেতাদের কাছ থেকে অর্ডার কমে যাওয়া এবং আমদানিকৃত কাঁচামালের অভাবজনিত কারণে কোম্পানিটির কারখানা আগামী ২৫ অক্টোবর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে আগামী ২৬ অক্টোবর যথারীতি কারখানাটির কার্যক্রম আবার খোলা হবে বলে জানা গেছে।

তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২০) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯ পয়সা (লোকসান), যা আগের বছর একই সময় ছিল ৩৩ পয়সা। এছাড়া ২০২০ সালের ৩১ মার্চ শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৭১ পয়সা, যা ২০১৯ সালের ৩০ জুনে ছিল ২৪ টাকা ৮৮ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৭২ পয়সা এবং ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ টাকা ৮৮ পয়সা। আগের বছর একই সময় এটি ছিল যথাক্রমে এক টাকা ৯৯ পয়সা ও ২৩ টাকা ১৭ পয়সা।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর আট দশমিক ৯৭ শতাংশ বা ৭০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ সাত টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৭ টাকা ১০ পয়সা। দিনজুড়ে ১৯ লাখ ৮৬ হাজার ৮৯৩টি শেয়ার মোট ৪৯৭ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৪২ লাখ ৩০ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৭ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ৭ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ৫ টাকা ৬০ পয়সা থেকে ২১ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়।

কোম্পানিটি ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৫৪০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫০০ কোটি ৩১ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ২০৮ কোটি ৭৯ লাখ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..