প্রচ্ছদ প্রথম পাতা

এজেন্ট কমিশন ও লেনদেন মনিটরিংয়ে সার্ভেইল্যান্স কমিটি

সাধারণ বিমায় স্বচ্ছতা

নিজস্ব প্রতিবেদক: এজেন্ট কমিশন কমিয়ে আনা ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ে বিমা নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্দেশনা সাধারণ বিমা কোম্পানিগুলো পরিপালন করছে কি না, তা খতিয়ে দেখবে সংস্থাটি গঠিন সার্ভেইল্যান্স কমিটি। একই সঙ্গে এ কমিটি বিমা কোম্পানির কার্যক্রম পরিদর্শনকালে কোনো অনিয়মের প্রমাণ পেলে শাস্তিমূলক ব্যবস্থা নেবে। গতকাল আইডিআরএ’র সভাকক্ষে অনুষ্ঠিত সার্ভেইল্যান্স কমিটির সভায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়।
নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ সার্ভেইল্যান্স কমিটির আহ্বায়ক ও আইডিআরএ’র নির্বাহী পরিচালক ড. শেখ মহ. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় জানানো হয়, ‘আর্থিক ব্যবস্থাপনা ও এজেন্ট কমিশন-সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম প্রতিনিধিদের নিয়ে গড়া সার্ভেইল্যান্স কমিটি সাধারণ বিমা কোম্পানির প্রধান কার্যালয় পরিদর্শন করবে। পরিদর্শনে কোনো অনিয়ম পরিলক্ষিত হলে সে কোম্পানির বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’
তথ্যমতে, সাধারণ বিমা কোম্পানির লেনদেনে স্বচ্ছতা আনতে গত জুলাইয়ে ব্যাংক অ্যাকাউন্টের সংখ্যা নির্দিষ্ট করে দিয়েছে আইডিআরএ। নির্দেশনায় বলা হয়, সাধারণ বিমা কোম্পানি তাদের বিমা দাবি, কমিশন ও বেতন-ভাতা নগদ টাকায় পরিশোধ করতে পারবে না। আর সাধারণ বিমা কোম্পানিগুলো আদায় করা প্রিমিয়াম জমা করার জন্য তিনটির বেশি তফসিলি ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারবে না। সে সঙ্গে নির্ধারিত তিন ব্যাংকে একটি করে মোট তিনটি অ্যাকাউন্ট রেখে বাকিগুলো চলতি মাসের মধ্যেই বন্ধ করতে বলা হয়েছে।
প্রিমিয়াম জমা করার জন্য তিনটি হিসাবের বাইরে কোম্পানিগুলো মূলধন সংরক্ষণ, অন্যান্য আয় জমা, বিমা দাবি পরিশোধ ও ব্যবস্থাপনা ব্যয়ের জন্য আরও একটি করে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবে। তবে ব্যয়ের ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থ প্রিমিয়াম জমার অ্যাকাউন্ট থেকে ফান্ড ট্রান্সফার বা ক্রসড চেকের মাধ্যমে ওই অ্যাকাউন্টে স্থানান্তর করা যাবে। আর কোম্পানির শাখার নৈমিত্তিক ব্যয় মেটাতে একটি করে অ্যাকাউন্ট থাকলেও সেগুলোর মাধ্যমে লেনদেনেও কোম্পানিগুলোকে কিছু নিয়ম মানতে হবে।
ওই নির্দেশনায় ‘কোম্পানিগুলো আদায় করা প্রিমিয়াম জমা করার জন্য যে কোনো তিনটি তফসিলি ব্যাংকের প্রতিটিতে একটি করে সর্বোচ্চ তিনটি হিসাব রাখতে পারবে। কোনোভাবেই প্রিমিয়াম জমা করার
জন্য একটি ব্যাংকে তিনটির বেশি ব্যাংক হিসাব খোলা যাবে না। এছাড়া কোম্পানির মূলধন সংরক্ষণের জন্য একটি ব্যাংক হিসাব ও অন্যান্য আয় জমা করার
জন্য অন্য একটি ব্যাংক হিসাব রাখা যাবে’ বলেও উল্লেখ করা হয়।
বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন শেয়ার বিজকে বলেন, ‘বিমা আইন অনুযায়ী প্রিমিয়াম সংগ্রহের জন্য বিমা এজেন্টকে ১৫ শতাংশের বেশি কোনো কমিশন বা আর্থিক সুবিধা প্রদানের সুযোগ নেই। কিন্তু সাধারণ বিমা কোম্পানিগুলো ওই আইন যথাযথভাবে পালন করছে না। যে কারণে নন-লাইফ বিমা কোম্পানিগুলো আর্থিকভাবে সংকটের সম্মুখীন হচ্ছে। সংকট কাটিয়ে ওঠার জন্য আইডিআরএ ও বিআইএ’র যৌথ সিদ্ধান্তে বিদ্যমান বিমা আইন কঠোরভাবে পরিপালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি কোনো বিমা কোম্পানি, ব্যাংক ও বিমাগ্রহীতা ওই ধরনের বেআইনি লেনদেনের সঙ্গে জড়িত থাকে, তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’
এদিকে সাধারণ বিমা খাতের সীমাবদ্ধতা চিহ্নিত করতে গত ১৮ জুলাই আইডিআরএ বিমা কোম্পানির মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) এবং সাধারণ বিমা কোম্পানির সব চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে। ওই সভায় আইডিআরএ’র পক্ষ থেকে এজেন্ট কমিশনকে বিমা খাতের বিকাশে প্রধান প্রতিবন্ধকতা হিসেবে চিহ্নিত করা হয়। ১৫ শতাংশের অতিরিক্ত এজেন্ট কমিশনই সাধারণ বিমা খাতের এক নম্বর সমস্যা হিসেবে আলোচিত হয়।
সে অনুযায়ী ১৫ শতাংশের বেশি এজেন্ট কমিশন দেওয়া যাবে না উল্লেখ করে সাধারণ বিমা কোম্পানিগুলোকে দিকনির্দেশনা দেয় নিয়ন্ত্রক সংস্থা। এরপর সে নির্দেশনা পরিপালনের জন্য অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে বৈঠকও করে সংস্থাটি। সেখানে এজেন্ট কমিশন বন্ধের জন্য নিয়ন্ত্রক সংস্থার ২ জুলাইয়ের নির্দেশনা পরিপালনে যার যার অবস্থান থেকে কাজ করার প্রতিশ্রুতি দেওয়া হয়। এরপর এজেন্ট কমিশন ইস্যুতেও অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছে বিআইএ-আইডিআরএ।
এজেন্ট কমিশন কমানো ও লেনদেনে স্বচ্ছতা ইস্যুতে বিমা খাতের সব পক্ষ একাট্টা। বিমা খাতের স্বার্থেই এ-সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা পরিপালনে কঠোর হওয়ার অনুরোধ জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতেই সম্প্রতি সার্ভেইল্যান্স কমিটি গঠন করেছে আইডিআরএ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ »

সর্বশেষ..