বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

এডিবির প্রেসিডেন্ট হলেন মাসাতসুগু আসাকাওয়া

শেয়ার বিজ ডেস্ক: এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন মাসাতসুগু আসাকাওয়া। এডিবির ১০ম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন তিনি। ব্যাংকের ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এডিবির সাবেক প্রেসিডেন্ট তাকেহিকো নাকাওর স্থলে নতুন দায়িত্ব নিলেন আসাকাওয়া। গত ১৬ জানুয়ারি সরে দাঁড়ান তাকেহিকো।

দায়িত্ব গ্রহণ করে আসাকাওয়া বলেন, ‘আমি এডিবির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করে সম্মানিত বোধ করছি। ৬৮ সদস্য দেশের সঙ্গে আমি খুব ঘনিষ্ঠভাবে সহযোগিতামূলক কাজ করতে চাই। প্রায় অর্ধশতাব্দী ধরে এ অঞ্চলে বিশ্বস্ত সহযোগী হিসেবে কাজ করছে এডিবি।’ এছাড়া শক্তিশালী প্রবৃদ্ধি অর্জনে এডিবি সহযোগিতা করে, এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে সহযোগিতা করছে বলেও উল্লেখ করেন তিনি।

দীর্ঘ কর্মময় জীবনে জাপানের অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে কাজ করেছেন আসাকাওয়া। এ সময় মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বিনিয়োগবিষয়ক উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। দায়িত্ব পালনকালে নীতির উন্নয়ন, বৈদেশিক বিনিয়োগ বাজার ও আন্তর্জাতিক করনীতি নিয়ে ব্যাপক জ্ঞানার্জন করেন এডিবির নতুন প্রেসিডেন্ট।

আসাকাওয়া জি-২০ সম্মেলন এবং জাপানের ফুকুওকায় অনুষ্ঠিত জোটের সদস্য দেশগুলোর অর্থমন্ত্রী ও গভর্নরদের সভাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া তিনি বেশ কিছু আন্তর্জাতিক আর্থিক সংস্থায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

আসাকাওয়া ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ে এবং ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত সায়তামা বিশ্ববিদ্যালয়ে অতিথি অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে টোকিও বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করেন তিনি। এছাড়া ১৯৮৫ সালে প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে এমপিএ ডিগ্রি অর্জন করেন আসাকাওয়া।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..