Print Date & Time : 6 May 2021 Thursday 3:51 am

এনপিও’কে আধুনিক সংস্থায় রূপান্তরিত হতে হবে: শিল্পমন্ত্রী

প্রকাশ: March 8, 2021 সময়- 12:00 am

নিজস্ব প্রতিবেদক: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে সারাবিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে পণ্যের গুণগত মান ও পরিমাণ বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে হবে। এ লক্ষ্যে ন্যাশনাল প্রোডাক্টিভিটি অরগানাইজেশনকে (এনপিও) আরও আধুনিক ও শক্তিশালী সংস্থায় রূপান্তরিত হতে হবে এবং ভবিষ্যতে এনপিও’র পরিধি আরও বাড়াতে হবে। গতকাল শিল্প মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে এক সভায় তিনি এ কথা বলেন। 

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নত মর্যাদার আসনে অধিষ্টিত হয়েছে। উন্নয়নের এ ধারাকে অব্যাহত রাখতে উৎপাদনশীলতা বৃদ্ধিকল্পে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। শিল্পমন্ত্রী আরও বলেন, মার্চ মাস আবেগ ও অঙ্গীকারের মাস। এ মাসে আমাদের অঙ্গীকার করতে হবে জাতির পিতার সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশে অর্থনৈতিক উন্নয়নের যে গতি এসেছে, সেই ধারা অব্যাহত রাখা।

গতকাল জাতীয় উৎপাদনশীলতা পরিষদের (এনপিসি) ১৬তম সভা অনুষ্ঠিত হয়। এনপিও’র পরিচালক ও পরিষদের সদস্য সচিব নিশ্চিন্ত কুমার পোদ্দারের পরিচালনায় কামাল আহমেদ মজুমদার এতে সহসভাপতি এবং শিল্পসচিব কেএম আলী আজম সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সরকারের গৃহীত পদক্ষেপের সঙ্গে জাতীয় উৎপাদনশীলতা বৃদ্ধি যেমন প্রয়োজন, তেমনি বাংলাদেশ ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান বাস্তবায়নে যুবসমাজকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করতে হবে। এর জন্য দেশের অর্থনীতিকে স্বনির্ভর ও উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে শ্রমিক-মালিকসহ সর্বস্তরের জনগণের দায়িত্বশীল ভূমিকা থাকা প্রয়োজন।

সভায় জানানো হয়, বাংলাদেশ কারিগরি শিক্ষা কারিকুলামে উৎপাদনশীলতা-বিষয়ক কনটেন্টটি শিক্ষাবর্ষ ২০২২ সালে পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত করার লক্ষ্যে প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম প্রণয়নের কাজ চলমান রয়েছে। এনপিও পেশাজীবী কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি এবং দেশব্যাপী উৎপাদনশীলতা-বিষয়ক অবহিতকরণ শীর্ষক প্রকল্পের বাস্তবায়নের অংশ হিসেবে এরই মধ্যে পাঁচ জেলায় সেমিনার কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।