ফিচার

এনামুল হকের জোনাকির আলোয় দেখেছি তোমায়

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে এনামুল হক শাহীনের নতুন উপন্যাস ‘জোনাকির আলোয় দেখেছি তোমায়’। এনামুল হক মূলত সমসাময়িক বিষয় নিয়ে লেখালেখি করেন। নতুন এ উপন্যাসটি সম্পূর্ণ রোমান্টিক ধাঁচের।

প্রেম-ভালোবাসা সময়ের বাস্তবতার সঙ্গে যে নিয়মে রূপ পরিবর্তন করছে, তার ছক এ উপন্যাসে সূক্ষ্মভাবে তুলে ধরা হয়েছে। ভালোবাসার টান আর তার অনুভূতি স্থান-কালভেদে ব্যক্তি স্বার্থকে অতিক্রম করতে পারে না। এ বিষয়টিই আমরা কিছুটা অনুভব করতে পারব উপন্যাসটি পড়ে। মানুষের জৈবিক চাহিদার তারতম্যের কাছে ভালোবাসার রূপ প্রতিনিয়ত বদলায়। জীবনের কঠিন বাস্তবতার মুহূর্তে দাঁড়িয়ে ভালোবাসার সঠিক ঠিকানা নিরূপণ করা যেমন কঠিন, তেমনি বহুরূপী চরিত্রের মানুষের কাছে প্রেমের শীতল ছায়া অনুসন্ধান করাও কঠিন।

ভালোবাসার নানা রূপ রয়েছেÑতা আমরা অনেকেই জানি। কিন্তু ভালোবাসার সঙ্গে স্বার্থের কতটুকু তারতম্য রয়েছে, সে হিসাব হয়তো অনেকের জানা নেই। তারপরও ভালোবাসাই পারে জীবনকে সাজাতে, সুন্দর করে তুলতে। লেখক এ উপন্যাসে রোমান্টিকতার পাশাপাশি পাঠকের জন্য নানা বার্তা রেখেছেন, যা জীবনযাপনে জরুরি।

‘জোনাকির আলোয় দেখেছি তোমায়’ উপন্যাসটি লেখকের প্রকাশিত নবম উপন্যাস। তার অন্যান্য উপন্যাসের মতো এটিও পাঠক হৃদয়ে দাগ কাটবে বলে আশা করা যায়।

প্রসঙ্গত, এনামুল হক শাহীন ২০১২ সাল থেকে নিয়মিত বই প্রকাশ করে আসছেন। অতীতের অমর একুশে গ্রন্থমেলায় তার যেসব উপন্যাস প্রকাশিত হয়েছে, সেগুলো পাঠক হƒদয়ে সহজে জায়গা করে নিয়েছে। তিনি অল্প সময়ে নিজেকে লেখক হিসেবে প্রতিষ্ঠা করেছেন গুণগত মানের লেখনী দিয়ে। তার সব উপন্যাসই সময়োপযোগী।

বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ছেপেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। ১০ নং প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে। দাম ১৫০ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..