Print Date & Time : 23 June 2021 Wednesday 6:15 pm

এফবিসিসিআই সভাপতির সিএসিসিআই সভায় অংশগ্রহণ

প্রকাশ: May 5, 2021 সময়- 12:14 am

শেয়ার বিজ ডেস্ক: সিএসিসিআই স্টিয়ারিং কমিটির ভার্চুয়াল সভায় এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বক্তব্য দিয়েছেন। গত সোমবার অনুষ্ঠিত সভায় স্টিয়ারিং কমিটির অধীনস্ত ‘সিএসিসিআই স্টাডি অব রিসারেকটিং ওয়ার্ল্ড ট্রেডিং সিস্টেম’ এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়। এ গবেষণাটির লক্ষ্য হলো একটি কার্যকর বহুপক্ষীয় বাণিজ্যিক ব্যবস্থা অনুসন্ধান করা, যা বাণিজ্য ও নতুন চ্যালেঞ্জ এবং সুযোগগুলো অন্তর্র্ভুক্ত করার সঙ্গে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবং এর বাইরেও দীর্ঘমেয়াদি ইতিবাচক প্রভাবসহ সম্পদ ও জ্ঞানের সম্পূরক ও পরিপূরক সহযোগিতার ক্ষেত্র তৈরির উদ্যোগ গ্রহণ করা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় সিএসিসিআই প্রেসিডেন্ট ও স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান সামির মোদি এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমকে ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান।

শেখ ফজলে ফাহিম বলেন, আমাদের এ স্টাডি কার্যক্রমের প্রক্রিয়ায় আমাদের সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখা প্রয়োজন, যা এই গবেষণাটির অগ্রগতি নিয়ে ডব্লিউটিও মিশনগুলোর সঙ্গে কাজ করছে। এ বাণিজ্যের মাধ্যমে বিনিয়োগ আরও বৃদ্ধি পাবে। আমাদের মন্ত্রীদের সুবিধামতো আমরা মাসিক বা ত্রৈমাসিক অভ্যন্তরীণ মন্ত্রিসভা বৈঠক করতে পারি এবং মন্ত্রীরা তাদের শেষ পর্যায়ে এ বিষয়গুলো তাদের বিভিন্ন প্ল্যাটফর্মে তুলে ধরতে পারেন। গবেষণারত কয়েকটি বিষয় ডব্লিউটিওর এজেন্ডায় নাও থাকতে পারে। পরবর্তী মন্ত্রিপর্যায়ের বৈঠকে আলোচনার জন্য আমাদের এ বিষয়গুলো জানা দরকার।

ফিলিপাইনের চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (পিসিসিআই) সভাপতি বেনেডিক্টো ভি ইউজাইকো বলেন, কভিডের কারণে আমাদের অভ্যন্তরীণ বিষয়গুলোর দিকে নজর দেয়া প্রয়োজন। ইউরোপ ও ভারত টিকা রপ্তানি করা বন্ধ করে দিয়েছে। এক্ষেত্রে আমাদের অন্য দেশ থেকে টিকা আমদানি করা প্রয়োজন।