দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

এবার ওয়ান ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক: তদারকি বাড়াতে বেসরকারি খাতের ওয়ান ব্যাংকে এবার পর্যবেক্ষক নিয়োগ দিল বাংলাদেশ ব্যাংক। সিদ্ধান্তটি জানিয়ে ওয়ান ব্যাংকে চিঠিও দেওয়া হয় গতকাল। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. সাজ্জাদ হোসেনকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বশীল সূত্রে জানা গেছে এমন তথ্য। পর্যবেক্ষক হিসেবে সাজ্জাদ হোসেন ওয়ান ব্যাংকের পরিচালনা পর্ষদ, নির্বাহী কমিটি ও নিরীক্ষা কমিটির সভায় অংশগ্রহণ করবেন। প্রতি সভায় আলোচিত বিষয়ের ওপর একটি সার সংক্ষেপ জমা দিবেন বাংলাদেশ ব্যাংকে।

ওয়ান ব্যাংকের সুশাসনের উন্নয়ন ও পরিচালনা পর্ষদকে ব্যাংকিং বিধি পরিপালন নিশ্চিতে কেন্দ্রীয় ব্যাংক এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এর পূর্বে গত জুলাই মাসে ব্যাংকটির চেয়ারম্যান পদ থেকে সাঈদ হোসেন চৌধুরীকে অপসারণ করা হয়। তিনি ঋণখেলাপি হয়ে পড়ায় দায়িত্ব থেকে বাদ দেওয়া হয়।

কোনো ব্যাংকের আর্থিক সূচকের উদ্বেগজনক অবনতি হলে কোম্পানি আইন অনুযায়ী বাংলাদেশ ব্যাংক পর্যবেক্ষক নিয়োগ দিতে পারে। ওয়ান ব্যাংকের বেলায়ও সেটি ঘটেছে বলে জানা গেছে। দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকটি গত বছরে ১৬০ কোটি টাকা নিট মুনাফা করে। সর্বশেষ হিসাববছরের জন্য বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দেয়। এর মধ্যে পাঁচ শতাংশ নগদ ও অবশিষ্ট পাঁচ শতাংশ বোনাস।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..