প্রিন্ট করুন প্রিন্ট করুন

এবার ওয়াশিংটন ডিসিতে গোলাগুলি কিশোর নিহত

শেয়ার বিজ ডেস্ক: এবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ১৫ বছর বয়সী এক কিশোর নিহতসহ গুলিতে পুলিশের এক কর্মকর্তা ও আরও কয়েকজন আহত হয়েছেন। ঘটনাস্থলেই কিশোরটিকে মৃত ঘোষণা করা হয়। খবর: ওয়াশিংটন পোস্ট।

স্থানীয় সময় গত রোববার রাতে এ গুলির ঘটনা ঘটে বলে জানায় পুলিশ। গুলিতে আহত পুলিশ কর্মকর্তার শারীরিক অবস্থার বিষয়ে কিছু জানানো হয়নি। পুলিশের বক্তব্য, ওই কর্মকর্তার পায়ে গুলি লেগেছে। তবে শহরের ওই জায়গাটি জনাকীর্ণ হওয়ায় পুলিশ কর্মকর্তা পাল্টা গুলিবর্ষণ করেননি।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, এ ঘটনায় কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন। কিন্তু ঠিক কতজন গুলিবিদ্ধ হয়েছেন, তাদের অবস্থা কী, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে এই গোলাগুলি শুরু হয়। অনুমতি ছাড়াই আয়োজন করা একটি অনুষ্ঠানে গোলাগুলির এই ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রে একের পর এক গুলির ঘটনা ঘটে চলছে। কয়েকটি নির্বিচার গুলির ঘটনার পর দেশটিতে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবি জোরালো হয়েছে। এ দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ হচ্ছে। আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে কঠোর আইনের দাবিতে ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, শিকাগোসহ দেশজুড়ে প্রায় ৪৫০টি সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের রাজধানীতে গুলির ঘটনা ঘটল।

শুধু তা-ই নয়, এদিন দক্ষিণ-পূর্ব ওয়াশিংটনের অন্য আরেকটি গুলির ঘটনায় ১৬ বছর বয়সী এক কিশোরী গুরুতর আহত হয়েছে। একই স্থানে গত ১৬ জুন ১৬ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ কিশোর গুলিতে মারা যায়।

চলমান আন্দোলনের প্রেক্ষাপটে আগ্নেয়াস্ত্র নিরাপত্তাসংক্রান্ত সম্ভাব্য আইনের রূপরেখার বিষয়ে সম্প্রতি একমত হন মার্কিন সিনেটরদের একটি অংশ। তাদের মধ্যে ডেমোক্রেটিক ও রিপাবলিক উভয় দলের সিনেটররা রয়েছেন।

গত ২৪ মে টেক্সাসের একটি স্কুলে নির্বিচার বন্দুক হামলায় ১৯ শিশুসহ ২১ জন নিহত হন। তার কয়েক দিন আগে নিউইয়র্কের বাফেলোয় একটি সুপারমার্কেটে এক বন্দুক হামলায় ১০ জন নিহত হন। এ ঘটনাগুলোর প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবি নতুন করে গতি পায়।