বিশ্ব সংবাদ

এবার চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির চুক্তি বাতিল করল হিরো

শেয়ার বিজ ডেস্ক: চীনের সঙ্গে ব্যবসা গুটিয়ে নিচ্ছে ভারতের বিখ্যাত সাইকেল প্রস্তুতকারক  প্রতিষ্ঠান হিরো। চীনের সঙ্গে প্রায় ৯০০ কোটি রুপির আসন্ন বাণিজ্যিক চুক্তি বাতিল করেছে প্রতিষ্ঠানটি। হিরো সাইকেলসের ব্যবস্থাপনা পরিচালক পঙ্কজ মুঞ্জল নিজেই এ ঘোষণা দিয়েছেন।

গত শনিবার পঙ্কজ মুঞ্জল জানিয়েছেন, ‘আগামী তিন মাসে চীনের সঙ্গে আমাদের ৯০০ কোটি রুপির ব্যবসা করার কথা ছিল। কিন্তু আমরা সব পরিকল্পনা বাতিল করেছি। কারণ চীনা পণ্য বয়কট করতে আমরাও অঙ্গীকারবদ্ধ।’ তিনি আরও জানিয়েছেন, চীনের বিকল্প হিসেবে জার্মানির দিকে এগোচ্ছে তারা। পাশাপাশি জার্মানিতে কারখানা গড়ার পরিকল্পনা রয়েছে হিরো সাইকেলের। ফলে ইউরোপের বাজারে নিজেদের মেলে ধরতে পারবেন বলে মনে করছেন মুঞ্জল।

মুঞ্জল এও জানিয়েছেন, কভিড মহামারিতে গত কয়েক মাসে বিশ্বজুড়ে বাইসাইকেলের চাহিদা বেড়েছে। সেই জোয়ারে হিরো সাইকেলের চাহিদাও বাড়ছে। চীনা প্রতিষ্ঠান ‘হাইঅ্যান্ড বাইসাইকেল’-এর যন্ত্রাংশ আমদানি করত হিরো সাইকেলস। এছাড়া জানা যাচ্ছে, প্রতিষ্ঠানটি বাইসাইকেলের পর খুব শিগগির হিরোর মোটরসাইকেলের চীনা যন্ত্রাংশও বাতিল করতে যাচ্ছে। এক্ষেত্রেও আবার জাপানের দিকে ঝুঁকতে পারে হিরো।

এর আগে সরকারিভাবে ভারতে টিকটক, ভিগোসহ ৫৯টি চীনা অ্যাপস বাতিল করা হয়েছিল। সম্প্রতি সরকারিভাবে বাতিল করা হয়েছে কয়েকটি বড় মাপের চীনা টেন্ডারও। তবে বেসরকারিভাবে হিরোই প্রথম এ পদক্ষেপ নিয়েছে।

ভারতে নিষিদ্ধ হওয়ায় জনপ্রিয় অ্যাপ টিকটকের চীনা নির্মাতা প্রতিষ্ঠান বাইটড্যান্স ৬০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়েছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম গ্লোবাল টাইমস। টিকটক ছাড়াও কোম্পানিটির তৈরি আরও দুটি অ্যাপ ‘ভিভা ভিডিও এবং হ্যালো’র ওপর ভারত সরকার সম্প্রতি নিষিধাজ্ঞা আরোপ করে। ভারতের অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্তকে নজিরবিহীন হিসেবে উল্লেখ করেছে বাইটডান্স।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..