বিশ্ব সংবাদ

এবার জাগুয়ার ল্যান্ড রোভারের কারখানা বন্ধ

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাস সংকটে এবার চীনে কারখানা বন্ধ করে দিয়েছে ব্রিটেনভিত্তিক বহুজাতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জাগুয়ার ল্যান্ড রোভার। সরকারি নির্দেশনার কারণেই কারখানা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ভাইরাসের উৎসস্থল উহান থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরবর্তী চাংশু শহরে অবস্থিত জাগুয়ার ল্যান্ড রোভারের এ কারখানাটি। সেখানে চীনা প্রতিষ্ঠান চেরির সঙ্গে যৌথভাবে গাড়ি তৈরি করে তারা। খবর: সিএনএন ও ডেইলি মেইল। 

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, ‘জাগুয়ার ল্যান্ড রোভারে কর্মীদের স্বাস্থ্যই আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। আমরা চীনে করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছি।’ তিনি বলেন, আমরা ব্রিটেন থেকে চীন ভ্রমণ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলছি। আর চীনে স্থানীয় সরকারের আদেশ অনুসরণ করে আমাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছি।

২০১৪ সালে চালু হওয়া চাংশু কারখানায় মূলত চীনা বাজারের জন্য বিশেষভাবে তৈরি জাগুয়ার এক্সই ও জাগুয়ার এক্সএফ মডেলের গাড়ি তৈরি হয়। এছাড়াও জাগুয়ার এক্সইএল, জাগুয়ার এক্সএফএল, জাগুয়ার ই-প্যালেস, ল্যান্ড রোভার ডিসকভারি স্পোর্ট, রেঞ্জ রোভার ইভকও তৈরি হয় এ কারখানায়। শুরু থেকেই কারখানাটিতে অন্তত দুই হাজার কর্মী কাজ করছেন।

এর আগে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে চীনে উৎপাদন বন্ধ ঘোষণা করেছে হুন্দাই, টেসলা, ফোর্ড, নিসান, হোন্ডাসহ আরও কয়েকটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। এছাড়া চীনের বাইরে দক্ষিণ কোরিয়ায় কারখানা বন্ধ হয়েছে হুন্দাইয়ের এবং জাপানের নিসানের। ইউরোপীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, তাদের উৎপাদন শুধু চীনে বন্ধ রয়েছে। তবে যন্ত্রাংশ সংকটের প্রভাব পড়তে শুরু করায় শিগগিরই অন্যান্য দেশেও তা বন্ধ হতে পারে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..