বিশ্ব সংবাদ

এবার ফেসবুকের লিবরা ছাড়ল ভোডাফোন

শেয়ার বিজ ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিতর্কিত লিবরা ক্রিপ্টোকারেন্সি প্রকল্প থেকে এবার সরে দাঁড়িয়েছে ভোডাফোন। এর আগে এ প্রকল্প ছেড়েছে পেইপাল, মাস্টারকার্ড, ভিসা, মারকাডো পাগো, ইবে, স্ট্রাইপ ও বুকিং হোল্ডিংসের মতো বড় প্রতিষ্ঠানগুলো। গত বছর অক্টোবরে লিবরা অ্যাসোসিয়েশন গঠন করার পর ভোডাফোনই প্রথম প্রতিষ্ঠান, যারা এ প্রকল্প ছেড়েছে। খবর: আইএএনএস।

নীতিনির্ধারকদের তীব্র সমালোচনার কারণেই প্রতিষ্ঠানগুলো এ প্রকল্প ছাড়ছে। লিবরা অ্যাসোসিয়েশনের এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা নিশ্চিত করতে পারি যে, ভোডাফোন এখন আর লিবরা অ্যাসোসিয়েশনের সদস্য নয়। যদিও সময়ের সঙ্গে অ্যাসোসিয়েশনের সদস্য বদল হতে পারে, লিবরার কার্যক্রম ও প্রযুক্তি নিশ্চিত করবে লিবরা লেনদেন ব্যবস্থা যাতে স্বাভাবিক থাকে।’ আরও বলা হয়, ‘নিরাপদ, স্বচ্ছ এবং ভোক্তা-সহায়ক লিবরা লেনদেন ব্যবস্থা চালু করতে অ্যাসোসিয়েশন কাজ চালিয়ে যাবে।’

বেশ কিছু শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান প্রকল্প ছেড়ে গেলেও গত বছর অক্টোবরে জেনেভায় লিবরা প্রকল্পে যোগ দেয় ফেসবুক ও ২০টি অংশীদার সংস্থা। লিবরা অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, এ ক্রিপ্টোকারেন্সি প্রকল্পে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে এক হাজার ৫০০’র বেশি প্রতিষ্ঠান।

ফেসবুকের এ ডিজিটাল কয়েনের বিরোধিতা করেছেন বেশ কিছু মার্কিন সিনেটর। গ্রাহকের গোপন ডেটা রক্ষায় প্রতিষ্ঠানটিকে দায়িত্বহীন উল্লেখ করে লিবরা প্রকল্পকে ‘বিভ্রান্তিকর’ ও ‘বিপজ্জনক’ বলেছেন তারা।

প্রকল্প বাঁচাতে অক্টোবরে কংগ্রেসের মুখোমুখি হন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। প্রকল্পে এখনও অনেক চ্যালেঞ্জ রয়েছে বলে সে সময় স্বীকার করেন তিনি। এখনও লিবরা প্রকল্প নিয়ে কাজ করছে সামাজিকমাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। চলতি বছরই প্রথম সংস্করণ উম্মোচনের লক্ষ্য রয়েছে ফেসবুকের।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..