বিশ্ব সংবাদ

এবার ফেসবুকে বিজ্ঞাপন বন্ধ করল স্টারবাকস

শেয়ার বিজ ডেস্ক : বর্ণবাদী পোস্ট প্রতিরোধে যথাযথ পদক্ষেপ না নেওয়ার অভিযোগে কয়েকদিন থেকেই ব্যাপক সমালোচনার মুখে রয়েছে সামাজিক  যোগাযোগমাধ্যম ফেসবুক। এর জেরে ইতোমধ্যেই ইউনিলিভার, কোকাকোলার মতো বেশ কয়েকটি প্রতিষ্ঠান ফেসবুকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দিয়েছে। এবার সেই তালিকায় যোগ হলো জনপ্রিয় কফিশপ  প্রতিষ্ঠান স্টারবাকসও।

রোববার স্টারবাকস কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত ‘স্টপ হেট ফর প্রফিট’ আন্দোলনের অংশ নয়। তবে অনলাইনে ঘৃণা ছড়ানো বন্ধের উপায় নিয়ে নাগরিক অধিকার সংস্থা ও মিডিয়া পার্টনারদের সঙ্গে আলোচনা করছে তারা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যকাণ্ডের পর শুরু হওয়া বর্ণবাদবিরোধী বিক্ষোভ থেকে অভিযোগ ওঠে, বর্ণবাদী প্রচারণা সংক্রান্ত পোস্টে লাগামহীন স্বাধীনতা দিচ্ছে ফেসবুক। এরপর বিশ্বের নামিদামি শতাধিক প্রতিষ্ঠান ফেসবুকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দেয়।

এর মধ্যে রয়েছে ইউরোপীয় জায়ান্ট ইউনিলিভার; কোকাকোলা;  সেলফোন কোম্পানি ভেরিজন; পোশাক কোম্পানি পাতাগোনিয়া, এডি বাউর; আরইআই; ফিল্ম কোম্পানি ম্যানোলিয়া পিকচার্স; জিন্স প্রস্ততকারক লিভাই’স প্রভৃতি।

বড় অঙ্কের বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলো একযোগে বিজ্ঞাপন বন্ধ করায় বড় ক্ষতির মুখে পড়ে ফেসবুক। ইউনিলিভারের পক্ষ থেকে ফেসবুকে বিজ্ঞাপন বন্ধের খবর প্রকাশ্যে আসতেই শুক্রবার ফেসবুকের শেয়ারে আট দশমিক তিন শতাংশ দরপতন হয়। এতে প্রায় পাঁচ হাজার ৬০০ কোটি ডলারের বাজারমূল্য হারায় প্রতিষ্ঠানটি। গত তিন মাসের মধ্যে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া জায়ান্টটির এটাই ছিল সর্বোচ্চ দরপতনের ঘটনা।

কোম্পানির শেয়ারের এ দরপতনের ধাক্কা এসে পড়েছে মার্ক জুকারবার্গের মোট সম্পত্তির পরিমাণেও। এরই মধ্যে অন্তত ৭২০ কোটি ডলার সম্পদমূল্য হারিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..