Print Date & Time : 2 July 2022 Saturday 11:58 am

এবার শুরু বিপিএলের ‘আসল লড়াই’

 

ক্রীড়া প্রতিবেদক: দেখতে দেখতে শেষ হয়ে গেল বিপিএলের লিগ পর্বের খেলা। এবার প্লে-অফের লড়াই। মানে আসল যুদ্ধ। ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে রোববার শেষ চারে উঠেছে খুলনা টাইটানস। এর আগে ঢাকা, চিটাগং ভাইকিংস ও রাজশাহী শেষ চার নিশ্চিত করে। মঙ্গলবার সাকিব আল হাসানের দলের বিপক্ষে প্রথম কোয়ালিফায়ার খেলবে মাহমুদউল্লাহর দল। অন্যদিকে একই দিনে এলিমিনেটর ম্যাচে চিটাগং ভাইকিংস খেলবে রাজশাহী কিংসের বিপক্ষে।

রোববার গ্রুপ পর্বের শেষদিনের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ানসের কাছে হেরে রংপুর রাইডার্সের শেষ চারে যাওয়া শঙ্কার মুখে পড়ে। একই দিনের দ্বিতীয় ম্যাচে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে খুলনা টাইটানস জয়ী হওয়ায়  রংপুরের বিদায় নিশ্চিত হয়। সাকিব আল হাসানদের বিপক্ষে খুলনা হেরে গেলেই প্লে-অফ নিশ্চিত হতো রংপুরের।

এর আগে বিপিএলে বেশ দাপটের সঙ্গে শুরু করেছিল রংপুর রাইডার্স। নিজেদের প্রথম ছয়টি ম্যাচের পাঁচটিতে জয়ী হয়ে ভালো কিছু করার আগাম বার্তা দিয়েছিল দলটি। কিন্তু টুর্নামেন্টের সময় যতই গড়িয়েছে, ততই দলটি বিবর্ণ হয়ে গেছে।

এদিকে তারুণ্যনির্ভর দল নিয়ে সবচেয়ে বড় চমক দিয়েছে রাজশাহী কিংস। টুর্নামেন্টের শুরুতে খুলনা টাইটানসের বিপক্ষে ৩ রানে হেরে শুরু করেছিল দলটি। এর পরের ম্যাচে বরিশালকে হারিয়ে জয়ের ধারায় ফিরেছিল ড্যারেন স্যামির দল। মাঝে কিছুটা খারাপ সময় গেলেও টুর্নামেন্টের শেষদিকে ছন্দে ফেরে দলটি। আর তাতেই চতুর্থ দল হয়ে প্লে-অফ নিশ্চিত করে রাজশাহী। এর আগেই ঢাকা ও চিটাগং শেষ চার নিশ্চিত করে।

পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে থাকা দল দুটি ফাইনালে ওঠার ক্ষেত্রে দুটি করে সুযোগ পাবে। অন্যদিকে তৃতীয় ও চতুর্থ দলকে ফাইনালে যেতে হলে টানা দুটি ম্যাচ জিততে হবে। প্লে-অফের দুই দল প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হওয়ার পর বিজয়ী দল সরাসরি ফাইনালে চলে যাবে। অন্যদিকে হেরে যাওয়া দল ফাইনালে ওঠার লক্ষ্যে তৃতীয় ও চতুর্থ স্থান অর্জনকারী দলের মধ্যকার এলিমিনেটরে জয় পাওয়া দলের মুখোমুখি হবে।

আগামী মঙ্গলবার বেলা ১টায় এলিমিনেটরে মুখোমুখি হবে রাজশাহী কিংস ও চিটাগং ভাইকিংস। একই দিনে প্রথম কোয়ালিফায়ারে লড়বে ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটানস। এলিমিনেটরে হেরে যাওয়া দলটির বিদায় নিশ্চিত হবে। অন্যদিকে প্রথম কোয়ালিফায়ারে জয় পাওয়া দলটির ফাইনাল নিশ্চিত হলেও হেরে যাওয়া দলটি ফাইনালে ওঠার ক্ষেত্রে আরেকটি সুযোগ পাবে।

এক্ষেত্রে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দল ও এলিমিনেটরে জয় পাওয়া দলটি ফাইনালে ওঠার জন্য বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ারে লড়বে। আগামী শুক্রবার মিরপুরের হোম অব ক্রিকেটে ফাইনাল ম্যাচে প্রথম ও দ্বিতীয় কোয়ালিফায়ারে জয়ী দল মুখোমুখি হবে।