প্রিন্ট করুন প্রিন্ট করুন

এবার সারা দেশে হবে মঙ্গল শোভাযাত্রা: সংস্কৃতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কেবল ঢাকা নয়, আসন্ন বাংলা নববর্ষে সারা দেশে বের হবে মঙ্গল শোভাযাত্রা। সরকারিভাবেই এ শোভাযাত্রার আয়োজন করা হবে। পয়লা বৈশাখ সামনে রেখে গতকাল সোমবার শিল্পকলা একাডেমিতে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এসব তথ্য জানান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

তিনি বলেন, এতদিন শুধু ঢাকায় উৎসবমুখর পরিবেশে পয়লা বৈশাখ আর মঙ্গল শোভাযাত্রা উদযাপিত হতো। এবার সারা দেশে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়েও উদযাপিত হবে বাংলা নববর্ষ। বের হবে শোভাযাত্রা; যা সরকারের পক্ষ থেকে আয়োজন করা হবে।

সে সময় ওই বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং শিল্পকলা একাডেমির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, চারুপীঠ নামের একটি সংগঠন ১৯৮৫ সালে যশোরে প্রথমবারের মতো নববর্ষের উৎসবে পাপেট ও মুখোশ নিয়ে বাদ্য বাজিয়ে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে। এরপর ১৯৮৯ সাল থেকে ঢাকা চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা পহেলা বৈশাখের সকালে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে আসছেন। এ শোভাযাত্রা এখন কেবল বর্ষবরণ উৎসবের অনুসঙ্গই নয়, এর মধ?্য দিয়ে বাঙালি সংস্কৃতিকে মেলে ধরার পাশাপাশি সমাজে অবক্ষয় থেকে মুক্তি, পেছনের দিকে হাঁটা প্রতিরোধের আহ্বানও জানানো হয়।

সময়ের বিবর্তনে এখন বাঙালির প্রাণের উৎসব পরিণত হওয়া পয়লা বৈশাখের ও মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতিও পেয়েছে। জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক এ সংস্থা গত বছর আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতির কথা জানিয়েছে।