Print Date & Time : 28 September 2021 Tuesday 1:29 pm

এবি ব্যাংক ও এসএ গ্রুপের চুক্তি ১৫ হাজার কর্মসংস্থানের লক্ষ্য

প্রকাশ: June 21, 2021 সময়- 11:34 pm

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:‘দশ বছর পর আমরা ছয়টি কারখানায় গ্যাস সংযোগ পেয়েছে। বর্তমানের আমরা উৎপাদন ক্ষমতার ২৫ শতাংশ ব্যবহার করতে পারছি। এতে আমাদের গ্রুপের পাঁচ হাজারেরও বেশি কর্মসংস্থান হয়েছে। আর যদি শতভাগ উৎপাদন সক্ষমতা ব্যবহার করতে পারি, তাহলে প্রায় ১৫ হাজার মানুষের কর্মসংস্থান করতে পারব। এতে সরকারসহ আর্থিক প্রতিষ্ঠানের সহযোগিতা প্রয়োজন। এতে সরকারের রাজস্ব ও কর্মসংস্থান বাড়বে।’

গতকাল দুপরে র‌্যাডিসন ব্লু বে টিচাগংয়ে এবি ব্যাংক লিমিটেড ও এসএ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসএ গ্রুপের চেয়ারম্যান শাহাবুদ্দিন আলম এসব কথা বলেন। এ সময় এবি ব্যাংকের পরিচালক এম ফিরোজ আহমেদ, সাজির আহমেদ ও ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজলসহ উভয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিতি ছিলেন। এসএ গ্রুপের চেয়ারম্যান শাহাবুদ্দিন আলম ও এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

তারিক আফজল বলেন, এবি ব্যাংক দেশের প্রথম প্রজন্মেও প্রথম ব্যাংক। দেশের ব্যাংকিং ইতিহাসের অগ্রগামী একটি ব্যাংক। যাত্রা শুরুর ৩৯ বছর চলার পথে মাঝে ব্যাংকটি কিছু খারাপ পরিস্থিতিতে পড়ে। এ সময়ে ৩৫ শতাংশ মতো মন্দা ঋণ সৃষ্টি হয়। গত দুই বছরের গতিশীল পর্ষদের কারণে এ মন্দা ঋণ এখন ১৬ শতাংশে এসেছে। আগামীতে ১০ শতাংশে রাখার লক্ষ্য নিয়ে কাজ করছি। তিনি আরও বলেন, চট্টগ্রাম থেকে প্রথম রিটেইল ব্যাংকিংয়ের যাত্রা শুরু হচ্ছে এসএ গ্রুপের মাধ্যমে। এ গ্রুপের দেশব্যাপী কালেকশনের টাকা সংগ্রহ এবং এ গ্রুপের দুই হাজার ৫০০ কর্মকর্তা-কর্মচারীর মাসিক বেতনসহ ক্রেডিট কার্ড সুবিধা দেয়া হবে।

এসএ গ্রুপের চেয়ারম্যান শাহাবুদ্দীন আলম বলেন, পেট্রোবাংলার সহযোগিতায় ১০ বছর পর আমরা ছয়টি কারখানায় গ্যাস সংযোগ পেয়েছি। কিন্তু এ ১০ বছর তো আমাদের অনেক কষ্ট করে ব্যবসা চালিয়ে যেতে হয়েছে। এ সময়ে ব্যাংকের সুদ তো লাফিয়ে লাফিয়ে তিনগুণ পর্যন্ত হয়েছে। এছাড়া আমার নারায়ণগঞ্জে দেশের সবচেয়ে বড় ভোজ্যতেল রিফাইনারি চালু করতে পারছি না চলতি মূলধনের অভাবে।