প্রিন্ট করুন প্রিন্ট করুন

এম.সি.সি.আই মত: গ্যাসের দামবৃদ্ধি মূল্যস্ফীতি বাড়িয়ে দেবে

 

নিজস্ব প্রতিবেদক: মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) ঢাকা মনে করে, গ্যাসের প্রস্তাবিত দামবৃদ্ধি গৃহীত হলে পরিবহন খরচ, বাণিজ্য ক্ষেত্রে উৎপাদন ও আনুষঙ্গিক সব খরচ, বিদ্যুৎ ও সারসহ সব উৎপাদন খরচ, কৃষিপণ্য এবং নিত্যপণ্যের খরচসহ নানা খরচ বেড়ে যাবে; যা মূল্যস্ফীতির হার বাড়িয়ে দেবে। ফলে গ্যাসের দাম বৃদ্ধি তৈরি পোশাক শিল্পসহ অনেক খাতেরই প্রতিযোগিতামূলক অবস্থানকে ব্যাহত করবে। গতকাল মঙ্গলবার সংস্থার পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংস্থাটি আরও মনে করে, ভিশন ২০২১কে সামনে রেখে সরকার যে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এবং উচ্চ-মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশকে বিশ্ববাজারে প্রতিষ্ঠিত করার যে লক্ষ্য স্থির করেছে, গ্যাসের এ মূল্যবৃদ্ধি তার বাস্তবায়ন বাধাগ্রস্ত করতে পারে।

সংস্থাটি মনে করে, এ মুহূর্তে দেশে গ্যাসের চাহিদা মোতাবেক সরবরাহের যথেষ্ট অভাব পরিলক্ষিত হচ্ছে। আমাদের প্রাকৃতিক গ্যাসের মজুদ সীমিত এবং তা আহরিত হয় ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল প্রচেষ্টার মাধ্যমে। এ সম্পদের সঠিক ব্যবহার আমাদেরই নিশ্চিত করতে হবে। এই চেম্বার মনে করে, ভবিষ্যৎ জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের জ্বালানি মিশ্রণে নানা বিকল্প জ্বালানির পরিমাণ বাড়াতে হবে। গৃহস্থালিসহ শ্রেণিভেদে ভোক্তা পর্যায়ে ব্যবহƒত জ্বালানির বিলি-বণ্টন ও মূল্যহার কীভাবে সুষম ও স্বল্প হতে পারে, সরকারকে তা খুঁজে বের করতে হবে।

তারা আরও মনে করে, এ মূল্যবৃদ্ধি গ্রাহক ও ভোক্তাদের জন্য সহনীয় নয়। তাছাড়া বিদ্যমান পরিস্থিতিতে গ্যাসের দাম বাড়ানো দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও প্রগতির ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে।