দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

এলটিইউতে আসছে আরও ছয় প্রতিষ্ঠান

রহমত রহমান: অবশেষে বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) মূল্য সংযোজন করের (মূসক) আওতায় আসার সুযোগ পাচ্ছে আরও ছয়টি প্রতিষ্ঠান। তবে পূর্ববর্তী কমিশনারেটের বকেয়া ও পাওনা পরিশোধ করতে হবে। এছাড়া কেন্দ্রীয় মূসক নিবন্ধন নেওয়া প্রতিষ্ঠানকে এলটিইউতে অন্তর্ভুক্ত করা হবে। আর যেসব প্রতিষ্ঠান শর্ত পূরণে ব্যর্থ তাদের এলটিইউ থেকে বাদ দেওয়া হবে।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্তের ফলে এলটিইউতে কোনো প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত ও বের করার পথ সুগম হলো। এছাড়া এলটিইউতে অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য প্রতিষ্ঠানের তালিকা সাত দিনের মধ্যে এনবিআরে পাঠাতে হবে, বিশেষ করে যেসব প্রতিষ্ঠানের বার্ষিক মূসক পরিশোধের নিট গড় ১০ কোটি টাকা। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন যে ছয়টি প্রতিষ্ঠানকে এলটিইউতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে, সেগুলো হলোÑনেসলে বাংলাদেশ লিমিটেড, এরিস্টোফার্মা লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, নিটল মোটরস লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও রবিন প্রিন্টিং অ্যান্ড প্যাকেজেস লিমিটেড। এর মধ্যে কিছু প্রতিষ্ঠান কেন্দ্রীয় নিবন্ধন নিয়েছে। ফলে এর সহযোগী বা অঙ্গপ্রতিষ্ঠানও এলটিইউতে অন্তর্ভুক্ত থাকবে।

এনবিআর সূত্রানুযায়ী, ভ্যাটের মোট লক্ষ্যমাত্রার ৫৬ শতাংশ আহরণ করে বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) মূল্য সংযোজন কর (মূসক) শাখা। আধুনিক মূসক ব্যবস্থা প্রতিষ্ঠা, সর্বোচ্চ মূসক প্রদানকারী প্রতিষ্ঠানকে সেবা প্রদান ও সর্বোচ্চ মূসক আহরণের লক্ষ্যে ২০০৪ সালের ১ অক্টোবর ১৬৬ প্রতিষ্ঠান নিয়ে এ বিশেষায়িত শাখা হিসেবে এলটিইউ প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এখানে ভ্যাট দেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ১৭০। এর মধ্যে ১৫২টি প্রতিষ্ঠান অনলাইনে কেন্দ্রীয় মূসক নিবন্ধন নিয়েছে।

নিউজ লিংকhttps://esharebiz.com/print.php?id=1_3&id2=2_3&viewdate=2019-12-15

এনবিআর সূত্র জানায়, এলটিইউতে প্রতিষ্ঠান অন্তর্ভুক্তকরণের বিষয়ে গত ২৭ নভেম্বর এনবিআরে সভা অনুষ্ঠিত হয়। সভায় এনবিআর সদস্য (মূসক নীতি) ড. আবদুল মান্নান শিকদার সভাপতিত্ব করেন। সভায় সিদ্ধান্ত হয়, সারা দেশের যেসব প্রতিষ্ঠান বছরে ১০ কোটি টাকা ভ্যাট দেয়, সেসব প্রতিষ্ঠান এলটিইউতে অন্তর্ভুক্ত হবে। যোগ্য এসব প্রতিষ্ঠানের তালিকা আগামী সাত দিনের মধ্যে এনবিআরে পাঠাতে হবে। এলটিইউ’র আওতাধীন যেসব প্রতিষ্ঠান বছরে ১০ কোটি টাকার কম ভ্যাট দেয়, তার তালিকা এলটিইউ সাত দিনের মধ্যে এনবিআরে পাঠাবে। বিবেচনা করে সেসব প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত করা ও বাদ দেওয়া হবে।

সভায় নিটল মটরস লিমিটেডের উপদেষ্টা মো. জহরুল হক বলেন, আদেশ অনুযায়ী আমরা সব শর্ত পরিপালন করেছি। আমাদের আবেদন বিবেচনা করা যেতে পারে। মূসক নীতির প্রথম সচিব বলেন, বিগত তিন অর্থবছরে বার্ষিক পরিশোধিত নিট গড় করের পরিমাণ ১০ কোটি টাকা হলে অন্তর্ভুক্ত করা যায়। সারা দেশে প্রতিষ্ঠানটির সার্ভিস সেন্টার ও সেলস সেন্টার রয়েছে। সেজন্য প্রথমে প্রতিষ্ঠানটি এলটিইউ থেকে কেন্দ্রীয় নিবন্ধন গ্রহণ করবে। এর পর অন্তর্ভুক্ত হওয়ার আবেদন করবে।

সভায় সিদ্ধান্ত হয়, এখন থেকে এলটিইউভুক্ত যেসব প্রতিষ্ঠান কেন্দ্রীয় নিবন্ধন নিয়েছে, তারা এলটিইউ’র আওতায় থাকবে। এছাড়া এলটিইউতে প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত বা নির্বাচন নীতিমালা-সংক্রান্ত এনবিআরের আদেশ সংশোধন করা হবে। যে ছয়টি প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে, তাদের পাওনা ও বকেয়া বিষয়ে কমিশনারেটকে চিঠি দেবে এলটিইউ। পাওনা ও বকেয়া পরিশোধ-সাপেক্ষে তাদের অন্তর্ভুক্ত করা হবে।

এনবিআর সূত্রে জানা যায়, ভ্যাট প্রদানের সুবিধার্থে এ দপ্তরের আওতাধীন কয়েকটি প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান এ দপ্তরের অন্তর্ভুক্ত হতে এর আগে এনবিআরে বহুবার আবেদন জানিয়েছে। এসব প্রতিষ্ঠান অন্য কমিশনারেটে ভ্যাট পরিশোধ করে। এনবিআরের ২০১২ সালের একটি স্থায়ী আদেশে এ দপ্তরের আওতাভুক্ত মূল কোম্পানিগুলোর সহযোগী প্রতিষ্ঠানকেও এলটিইউতে অন্তর্ভুক্ত করার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। কিন্তু এ বিষয়ে এখনও কোনো পদক্ষেপ নেয়নি এনবিআর। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এলটিইউ’র আওতাভুক্ত। এর সহযোগী প্রতিষ্ঠান গাজীপুরের এক্সপার্ট প্লান্ট ও কালিয়াকৈর ইউনিটকে এ দপ্তরের আওতাভুক্ত করার আবেদন করা হয়েছে।

সূত্র আরও জানায়, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান বিস্কুট ও কনফেকশনারি ইউনিট (ফ্যাক্টরি-২), ব্যাটারি ইউনিট, ভোজ্যতেল ও খাদ্যদ্রব্য প্রস্তুতকারী ইউনিট, প্লাস্টিক ও প্লাস্টিকসামগ্রী ইউনিট, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান স্কয়ার ফরমুলেশন লিমিটেড, ট্রান্সকম বেভারেজ লিমিটেড ও রেনেটা লিমিটেডের একটি করে সহযোগী প্রতিষ্ঠান, হোলসিম বাংলাদেশ লিমিটেডের দুটি সহযোগী প্রতিষ্ঠান ও ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেডের একটি সহযোগী প্রতিষ্ঠান এ দপ্তরের আওতাভুক্ত হতে আবেদন করেছে। সম্প্রতি নিটল মটরস লিমিটেড এলটিইউতে আসতে আবেদন করেছে। এছাড়া বিভিন্ন সময় এ দপ্তরের বহু প্রতিষ্ঠান তাদের সহযোগী প্রতিষ্ঠানকে এ দপ্তরের আওতাভুক্ত করতে ইচ্ছা পোষণ করেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..