করপোরেট কর্নার

এলপিজি ট্যাংকার বানাল শিপ ডেল্টা শিপইয়ার্ড

শেয়ার বিজ ডেস্ক: চট্টগ্রাম নগরের মোহরা কালুরঘাটে ডেল্টা শিপ ইয়ার্ডে তৈরি হলো ইন্ডিয়ান রেজিস্টার অব শিপিং (আইআরএস ক্লাস) অনুমোদিত দেশের প্রথম এলপিজি ট্যাংকার জাহাজ ‘এমটি ডেল্টা এলপিজি ১’। ৭৮ দশমিক ৮৭ মিটার লম্বা জাহাজটির প্রস্থ ১৩ মিটার। তিন দশমিক তিন মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) জাহাজটির ধারণক্ষমতা এক হাজার মেট্রিক টন। গত সোমবার ‘এমটি ডেল্টা এলপিজি ১’ আনুষ্ঠানিকভাবে ইয়ার্ড থেকে নদীতে ভাসানো হয়।

প্রতিষ্ঠানটির বিজ্ঞপ্তি থেকে জানা যায়, চট্টগ্রামভিত্তিক শিল্পগ্রুপ সীকমের সহযোগী জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডেল্টা শিপইয়ার্ড লিমিটেড। জাহাজটির মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠানের এলপিজি পরিবহনের পাশাপাশি নদীপথে ভারতের সেভেন সিস্টার খ্যাত রাজ্যগুলোসহ প্রতিবেশী দেশগুলোতে এলপিজি পাঠাতে ব্যবহƒত হবে।

এ বিষয়ে সীকম গ্রুপ ও ডেল্টা শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক বলেন, সরকারের ব্যবসাবান্ধব নীতির কারণে বিকাশমান অর্থনীতির প্রবৃদ্ধির সঙ্গে সংগতি ও প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ সামনে রেখে ডেল্টা শিপইয়ার্ড জাহাজ নির্মাণের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও অংশীদারিত্ব বাড়াতে বদ্ধপরিকর। আমাদের প্রতিষ্ঠানের আন্তর্জাতিক মানের সব ধরনের কার্গো জাহাজ, অয়েল ট্যাংকার, বার্জ, টাগবোট, ড্রেজার প্রভৃতি নির্মাণে সক্ষম আছে।

উল্লেখ যে, ডেল্টা শিপইয়ার্ড ১৪টি আন্তর্জাতিক মানের কার্গো ভ্যাসেল ও তিনটি বার্জ নির্মাণ করেছে। এসব নির্মিত জাহাজগুলো গ্রুপের অন্যান্য সহযোগীর অধীনে অপারেশনে রয়েছে। এছাড়া বর্তমানে তিনটি কার্গো ভ্যাসেল, একটি এলপিজি ক্যারিয়ারসহ মোট ১০টি আইআর ক্লাস অনুমোদিত জাহাজ নির্মাণাধীন রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..