প্রিন্ট করুন প্রিন্ট করুন

এসএম সুলতানের ৯২তম জন্মজয়ন্তী: সুলতান মেলা শুরু হচ্ছে আজ

 

শেয়ার বিজ ডেস্ক: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯২তম জš§জয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে আজ রোববার থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ‘সুলতান মেলা’। আয়োজকরা জানিয়েছেন, মেলা শুরু হলেও আগামীকাল সোমবার বিকালে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন। এ বছর সুলতান পদক পাচ্ছেন প্রবীণ চিত্রশিল্পী হাশেম খান। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার মেলার সমাপনী দিন (২১ জানুয়ারি) বিকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পদক বিতরণ করবেন।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন যৌথভাবে মেলার আয়োজন করেছে। সুলতান ফাউন্ডেশনের সদস্যসচিব আশিকুর রহমান মিকু জানান, ‘মেলাকে ঘিরে গোটা শহরে উৎসবের আমেজ বিরাজ করছে। মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে চিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিভিন্ন ধরনের গ্রামীণ ক্রীড়া উৎসবসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। এবার নড়াইলের কৃতী সন্তান ডা. নীহার রঞ্জন গুপ্ত, চারণকবি একুশে পদকপ্রাপ্ত কবিয়াল বিজয় সরকার, জারিসম্রাট মোসলেম উদ্দিন, বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ, সুরকার কমল দাসগুপ্ত ও চিত্রশিল্পী এসএম সুলতানের জীবন ও কর্ম নিয়ে সেমিনারে আলোচনা করা হবে।’

শিল্পী এসএম সুলতানের জš§বার্ষিকী উপলক্ষে ১৯৯২ সাল থেকে সুলতান মেলা উদ্যাপিত হয়ে আসছে। বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জš§গ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। ১৯৮৪ সালে তিনি বাংলাদেশ সরকারের রেসিডেন্ট অব আর্টিস্ট হিসেবে স্বীকৃতি পান এবং ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা পান। দেশ-বিদেশে বহুবার তার ছবি প্রদর্শিত হয়, যা সবার নজর কাড়ে। ১৯৯৪ সালে ১০ অক্টোবর মহান এ শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।