এসএসসি ও এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: কভিড-১৯-এর কারণে আটকে থাকা চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। গতকাল মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পরীক্ষা দুটির চূড়ান্ত সূচি প্রকাশ করা হয়।

সূচি অনুযায়ী, আগামী ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা ও ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরু হবে। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা ও বিকাল ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত দুই ধাপে পরীক্ষা হবে। এর আগে ১৪ নভেম্বর থেকে এসএসসি সমমানের দাখিল পরীক্ষা শুরুর সময়সূচি প্রকাশ করেছিল মাদরাসা শিক্ষা বোর্ড।

প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু গত বছর মার্চে কভিড প্রাদুর্ভাবের পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। তার আগে ২০২০ সালের এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হলেও এইচএসসি পরীক্ষা আটকে যায়। শেষ পর্যন্ত পরীক্ষা নিতে না পারায় জেএসসি ও এসএসসি ফলের গড় করে মূল্যায়ন ফল প্রকাশ করা হয় এ বছর জানুয়ারিতে।

মহামারির কারণে চলতি বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষাও সময়মতো নেয়া যায়নি। কয়েক দফা চেষ্টার পর গত ১২ সেপ্টেম্বর দেশের সব স্কুল-কলেজ খুলে দিয়ে শিক্ষার্থীদের দেড় বছর পর ক্লাসে ফেরানো সম্ভব হয়।

এবার পরিবর্তিত পরিস্থিতিতে এসএসসি ও এইচএসসিতে সংক্ষিপ্ত সিলেবাসে কেবল নৈর্বচনিক বিষয়গুলোর পরীক্ষা নেয়া হবে। বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোয় পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে বলে আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেছিলেন, এসএসসির ক্ষেত্রে জেএসসি ও এইচএসসির ক্ষেত্রে জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের আবশ্যিক বিষয়গুলোর নম্বর দেয়া হবে। এসব বিষয়ে কোনো অ্যাসাইনমেন্ট নেয়া হচ্ছে না। তাতে এসএসসিতে প্রত্যেক শিক্ষার্থীকে তিনটি ও এইচএসসিতে ছয়টি বিষয়ের পরীক্ষায় বসতে হবে।

১৪ নভেম্বর সকালে বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষার মধ্য

দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হবে। পরদিন ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, বিকালে হিসাব বিজ্ঞান পরীক্ষা হবে।

১৬ নভেম্বর সকালে রসায়ন (তত্ত্বীয়), ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকালে ফিন্যান্স ও ব্যাংকিংয়ের পরীক্ষা হবে। এরপর ২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত ও জীববিজ্ঞান, ২৩ নভেম্বর সকালে পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি এবং বিকালে ব্যবসায়িক উদ্যোগের পরীক্ষা হবে।

এইচএসসি পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর সকালে পদার্থবিজ্ঞান প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে। শেষ হবে ৩০ ডিসেম্বর সকালে সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র, সমাজকর্ম দ্বিতীয় পত্র ও বিকালে ক্রীড়া দ্বিতীয় পত্রের পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা শুরুর তিনদিন আগে শিক্ষার্থীদের প্রতিষ্ঠান থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে।

সর্বশেষ..