Print Date & Time : 2 July 2022 Saturday 11:14 am

এস আলম কোল্ড রোল্ড স্টিলসের এজিএম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: তালিকাভুক্ত কোম্পানি এস আলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেডের ১৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম)  গতকাল বেলা ১১টায় চট্টগ্রামের চিটাগং ক্লাবে  অনুষ্ঠিত হয়। সভায় কোম্পানিটি নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদিত হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, কোম্পানির চেয়ারম্যান আবদুস সালামের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক সাইফুল আলম মাসুদ, পরিচালক মোহাম্মদ শাহাজাহান, হালিমা বেগম ও ওসমান গণি। প্রধান অর্থ কর্মকর্তা শিমুল নন্দী এবং কোম্পানি সচিব গোলাম মোহাম্মদ। সভায় এ বছর স্পন্সর পরিচালক হতে পর্যায়ক্রমিক, অবসর গ্রহণ ও পুনর্নির্বাচিত হন ওসমান গণি।

অন্যদিকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পুনর্নিয়োগ প্রাপ্ত হন মোহাম্মদ সাইফুল আলম মাসুদ। এ পুনর্নিয়োগ ১ এপ্রিল ২০১৬ থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য অনুমোদিত হয়। এছাড়া মেসার্স হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসকে পরবর্তী বছরের অডিটর হিসেবে নিয়োগ দেওয়া হয়। সভায় সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন, সংশ্লিষ্ট নিরীক্ষা প্রতিবেদন এবং পরিচালনা পর্ষদের প্রতিবেদন সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়।

জানা যায়, জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় এ বছর ৯ মাসে হিসাব বছর গণনা করেছে এস আলম স্টিলস। এ সময়ের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। সমাপ্ত ২০১৬ সালের ৩০ জুন ৯ মাসে সমাপ্ত হিসাব বছরে এর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা আট পয়সা।

৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৪৪ পয়সা।

গত ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এস আলম কোল্ড রোল্ড স্টিলস। তখন কোম্পানির ইপিএস ছিল এক টাকা ২৩ পয়সা। এদিকে চলতি হিসাব বছরের প্রথম (জুলাই-সেপ্টেম্বর) প্রান্তিকে এস আলম স্টিলসের ইপিএস হয়েছে ১৯ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২৯ পয়সা।

ডিএসইতে গত বৃহস্পতিবার এস আলম স্টিলস শেয়ারের সর্বশেষ দর ৪ দশমিক ৭০ শতাংশ বা দুই টাকা ১০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ ৪২ টাকা ৬০ পয়সা হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৪২ টাকা ৩০ পয়সা। দিনভর শেয়ারদর ৪২ থেকে ৪৫ টাকার মধ্যে ওঠানামা করে। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ৪৫ টাকা ও সর্বনিম্ন ২৩ টাকা ৫০ পয়সা। কোম্পানিটির রেকর্ড ডেট ছিল ৭ নভেম্বর। দীর্ঘমেয়াদে কোম্পানিটির ঋণমান ‘এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘এআর-৩’। সর্বশেষ নিরীক্ষিত-অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মান প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড।

চট্টগ্রামভিত্তিক শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের ইস্পাত কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্তি হয় ২০০৬ সালে। বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩৫০ কোটি ও পরিশোধিত মূলধন ৯৮ কোটি ৩৭ লাখ ১০ হাজার টাকা।

রিজার্ভের পরিমাণ ৫৩ কোটি ৬৪ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৪৮ দশমিক ৫০ শতাংশ রয়েছে  উদ্যোক্তা পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩১ দশমিক ১৪ ও বাকি ২০ দশমিক ৩৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।