প্রিন্ট করুন প্রিন্ট করুন

এয়ারবাসের মুনাফায় ধস

শেয়ার বিজ ডেস্ক: উড়োজাহাজ নিমার্ণকারী কোম্পানি এয়ারবাসের মুনাফা ২০১৬ সালে ব্যাপকভাবে কমেছে। সামরিক উড়োজাহাজ এ৪০০এম’র লোকসানের কারণে মূলত মুনাফায় ধস নেমেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসি।

এয়ারবাসের নিট আয় ৯৯৫ মিলিয়ন ইউরো কমেছে। এটি গত বছরের তুলনায় ৬৩ শতাংশ কম। যদিও কোম্পানিটির রাজস্ব বেড়েছে তিন শতাংশ। যা অর্থের অংকে ৬৬ দশমিক পাঁচ বিলিয়ন ইউরো।

প্রথমবারের মতো কোম্পানিটির ইউরোপের ব্যবসার সঙ্গে সাধারণীকরণের পর মুনাফায় এ পতনের ঘটনা ঘটলো। আগে এয়ারবাসের সহযোগী প্রতিষ্ঠানের নাম ছিল ইএডিএস।

যদিও এয়ারবাসের প্রধান নির্বাহী টম এন্ডারস বলেন, আমরা ব্যবসায় লক্ষ্য ও নিয়ন্ত্রণ অর্জন করেছি, শুধু একটি ব্যতিক্রম ছাড়া। সামরিক উড়োজাহাজের এ৪০০এম’র কারণে উল্লেখযোগ্য আকারের লোকসান গুনতে হয়েছে কোম্পানিটিকে, ২০১৬ সালে যার পরিমাণ ছিল দুই দশমিক দুই বিলিয়ন ইউরো।

আমরা এক বছর আগে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, রাজস্ব আহরণের ক্ষেত্রে তা বাস্তবায়িত হয়েছে বলে তিনি উল্লেখ করেন। গত বছরজুড়ে এ৪০০এম’র বেশ কয়েকটি দুর্ঘটনা এয়ারবাসকে ভুগিয়েছে।

চলতি মাসের শুরুর দিকে জার্মান প্রতিরক্ষামন্ত্রীকে বহনকালে ভূমিতে ভেঙে পড়ে একটি এ৪০০এম উড়োজাহাজ। অপর একটি দুর্ঘটনা ঘটে ২০১৫ সালে স্পেনে পরীক্ষামূলক ফ্লাইট উড্ডয়নকালে। সে ঘটনায় চারজন ক্রু নিহন হন।

টম এন্ডারস বলেন, এ সামরিক উড়োজাহাজের জন্য আমাদের ২০১৭ সালের গুরুত্বপূর্ণ পরিকল্পনা হলো প্রকল্পটি ঝুঁকিমুক্ত ও শক্তিশালী করার কর্মসূচি বাস্তবায়ন করা। এয়ারবাসের বেসামরিক উড়োজাহাজ সরবরাহে ভালো অবস্থার কারণে কোম্পানিটির সার্বিক মুনাফায় ইতিবাচক প্রভাব পড়েছে। যদিও বিশ্লেষকরা সাত শতাংশ পর্যন্ত মুনাফা পতনের পূর্বাভাস দিয়েছিল।