ওমিক্রন বিশ্বের জন্য ব্যাপক ঝুঁকিপূর্ণ

বিশ্বস্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

শেয়ার বিজ ডেস্ক: বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া করোনার নতুন রূপান্তরিত ধরন ওমিক্রন বৈশ্বিকভাবে ব্যাপক ঝুঁকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি, ভাইরাসের এই ধরনটিকে মোকাবিলায় বিশ্বের অতিদ্রুত প্রস্তুতি নেওয়া উচিত বলেও মন্তব্য করেছে সংস্থাটি।

সোমবার (২৯ নভেম্বর) জেনেভায় ডব্লিউএইচওর সদর দফতর থেকে এ বিষয়ক একটি বিবৃতি দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। বিবৃতিতে এই সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘের এই স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ।

পাশপাশি, ১৯৪ টি সদস্যদেশকে টিকাদান কর্মসূচির গতি আরও বাড়ানোর পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। পাশাপাশি সংক্রমণের নতুন ঢেউ দেখা দিলে কী কী ব্যবস্থা নেওয়া হবে, সে বিষয়ে পরিকল্পনাও দ্রুত নেওয়ার তাগিদ দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সোমবারের বিজ্ঞাপ্তিতে বলা হয়েছে, ‘মূল করোনাভাইরাস ও তার অন্যান্য রূপান্তরিত ধরনসমূহের তুলনায় ওমিক্রনের স্পাইক প্রোটিনের সংখ্যা অনেক বেশি। সংস্থার আশঙ্কা, এটি মহামারির পুরো চিত্র আরও বিপর্যয়কর করে তুলতে পারে।’

উল্লেখ্য, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে ৬ গুণ দ্রুত ছড়ায় ওমিক্রন। মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপির মাধ‌্যমেও এটা নিয়ন্ত্রণ করা সম্ভব নাও হতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের।

প্রাথমিক পর্যবেক্ষণে জানা গেছে, করোনার ডেল্টা প্লাসে ভারতে সবচেয়ে বেশি প্রাণহানি হয়। ওমিক্রন এই ডেল্টা প্লাসের চেয়েও ভয়ঙ্কর অর্থ‌্যাৎ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। করোনাভাইরাস প্রতিরোধে বিদ্যমান টিকাগুলো থেকে পাওয়া সুরক্ষা ভেদ করতে পারবে এই ওমিক্রন।

জিনোমিক্স এবং ইন্টিগ্রেটিভ বায়োলজি ইনস্টিটিউটের (আইজিআইবি) গবেষক মার্সি রোফিনার মতে, করোনার নতুন এই ধরন ৫৩টি রূপ বহন করতে পারে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯২৩  জন  

সর্বশেষ..