প্রিন্ট করুন প্রিন্ট করুন

ওয়াশিংটন পোস্ট বিক্রির সিদ্ধান্ত বেজোসের

শেয়ার বিজ ডেস্ক:যুক্তরাষ্ট্রের ধনকুবের জেফ বেজোস খ্যাতনামা গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের মালিকানা বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন। ওই অর্থ দিয়ে ওয়াশিংটন কমান্ডার্স নামে য–ক্তরাষ্ট্রের একটি ফুটবল দল কিনবেন তিনি। খবর: নিউইয়র্ক পোস্ট।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ওয়াশিংটন পোস্ট বিক্রি করবেন গণমাধ্যমটির একজন নিয়ন্ত্রক। যদিও সূত্রটি ওই নিয়ন্ত্রকের পরিচয় প্রকাশ করেনি। গণমাধ্যম বেচা-কেনার সঙ্গে সংশ্লিষ্ট অপর একজন দাবি করেছেন, তিনিও শুনেছেন ওয়াশিংটন পোস্ট বিক্রি করা হবে।

জেফ বেজোসের এক মুখপাত্র জানিয়েছেন ওয়াশিংটন পোস্ট বিক্রি করা হবে না। এছাড়া গণমাধ্যমটির একজন মুখপাত্রও একই কথা বলেছেন। তবে নিউইয়র্ক পোস্ট দাবি করেছে, আমেরিকান ফুটবল দল ওয়াশিংটন কমান্ডার্সের মালিকানা কেনার জন্য বেজোস পথ পরিষ্কারের উপায় খুঁজছেন।

২০১৩ সালে ২৫০ মিলিয়ন (২৫ কোটি) ডলার দিয়ে ওয়াশিংটন পোস্টের মালিকানা কেনেন বেজোস।

বেজোস বেশ কয়েকবার বলেছেন, কোনো গণমাধ্যমের মালিক হওয়ার লক্ষ্য তার ছিল না। কিন্তু অর্থনৈতিক স্থিতিশীলতা এবং অনলাইনের পরিধি বাড়াতে ২০১৩ সালে ডোনাল্ড গ্রাহামের কাছ থেকে ওয়াশিংটন পোস্ট কিনেন তিনি। মূলত ওয়াশিংটন পোস্ট যেহেতু সেই সময় আর্থিক সংকটে ছিল, তাই সংকট থেকে উদ্ধার করতে পত্রিকাটি কিনেছিলেন তিনি।

জেফ বেজোসের অধীন ওয়াশিংটন পোস্টের পরিধি আরও বাড়ে। লাভের মুখ দেখে এটি।

তবে সার্কুলেশন কমে যাওয়ায় ২০২২ সালে গণমাধ্যমটি ক্ষতির মুখে পড়বে বলে জানা গিয়েছিল।

বর্তমানে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি জেফ বেজোস গত বছরের নভেম্বরে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, জীবদ্দশায় নিজের বেশিরভাগ সম্পত্তি দাতব্য সংস্থায় দান করে দেবেন। ফুটবলের প্রতি বেজোসের বাড়তি আগ্রহ রয়েছে।বিশেষ করে আমেরিকান কম্যান্ডার্স ফুটবল টিমের প্রতি তার একটা দুর্বলতা প্রথম থেকেই ছিল।