প্রিন্ট করুন প্রিন্ট করুন

ওরিয়ন ফার্মার লেনদেন চালু কাল

নিজস্ব প্রতিবেদক: ওরিয়ন ফার্মা লিমিটেডের শেয়ার লেনদেন চালু হচ্ছে কাল। গত বৃহস্পতিবার রেকর্ড ডেটের কারণে কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ ছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ওরিয়ন ফার্মা লিমিটেডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ ছিল গত বৃহস্পতিবার। আর এ রেকর্ড ডেটের কারণে শেয়ার লেনদেন বন্ধ ছিল। রেকর্ড ডেট শেষ হওয়ায় কাল থেকে শেয়ার লেনদেন স্বাভাবিক নিয়মেই চলবে। উল্লেখ্য, ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানি। অনুমোদিত ৫০০ কোটি এবং পরিশোধিত মূলধন ২৩৪ কোটি টাকা। গত এক বছরে শেয়ারদর ৩২ টাকা ২০ পয়সা থেকে ৪৪ টাকার মধ্যে ওঠানামা করে। ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত ১৮ মাসের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পাঁচ টাকা ৬৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬৯ টাকা ৯৯ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য ২০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় অফিসারস ক্লাব, ২৬ বেইলি রোড, ঢাকায় এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১ ডিসেম্বর।

প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে এক টাকা ১৭ পয়সা। এটি আগের বছর একই সময়ে ছিল ৭৩ পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে ৪৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত এনএভি দাঁড়িয়েছে ৭১ টাকা ৯ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৬৯ টাকা ৪৮ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ৩১ কোটি ৫০ লাখ ৯০ হাজার টাকা। ২০১৪ সালে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ওই সময়ে ইপিএস হয়েছিল চার টাকা ২৫ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ৬৭ টাকা ৫০ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ৯৯ কোটি ৪০ লাখ ৯০ হাজার টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ৯০ কোটি ৮৮ লাখ ৬০ হাজার টাকা।॥