বিশ্ব সংবাদ

ওসামাকে ধরিয়ে দেওয়া সেই চিকিৎসকের আপিল

 

 

শেয়ার বিজ ডেস্ক: আল-কায়দা নেতা ওসামা বিন লাদেনকে খুঁজে বের করতে যুক্তরাষ্ট্রকে সাহায্য করা পাকিস্তানের চিকিৎসক শাকিল আফ্রিদির তার কারাদণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করেছেন। এ প্রথমবারের মতো তার মামলার আদালতে শুনানি হলো। পরে কৌঁসুলিদের অনুরোধে ২২ অক্টোবর পর্যন্ত মামলা মুলতবি করা হয়। খবর: বিবিসি।
পাকিস্তানে প্রাথমিকভাবে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হলেও, ২০১২ সালের মে মাসে জঙ্গি সংগঠন লস্কর-এ-ইসলামকে অর্থায়নের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। স্থানীয় একটি আদালত তাকে শুরুতে ৩৩ বছরের কারাদণ্ড দিলেও পরে তা কমিয়ে ২৩ বছর করা হয়। ২০১২ সালে জেল থেকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজকে তিনি বলেন, পাকিস্তানি গোয়েন্দা বাহিনী তাকে অপহরণ ও নির্যাতন করেছে। এর এক বছর পর তার আইনজীবীদের কাছে হাতে লেখা একটি চিঠি পাঠাতে সক্ষম হন।
ড. আফ্রিদির দাবি করেছিলেন, তার নিরপেক্ষ বিচার প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। তবে ২০১১ সালে ওসামা বিন লাদেনকে খুঁজে বের করার অভিযানে অংশ নেওয়ার জন্য তাকে আনুষ্ঠানিকভাবে কখনও অভিযুক্ত করা হয়নি। তাকে কারাগারে পাঠানোর ঘটনায় পাকিস্তানে ক্ষোভের সৃষ্টি হয়। এর ফলে পাকিস্তানকে প্রায় তিন কোটি ৩০ লাখ ডলার অর্থ সাহায্য কমিয়ে দেয় যুক্তরাষ্ট্র।
২০১৬ সালের নির্বাচনী প্রচারণায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি নির্বাচিত হলে ডা. আফ্রিদিকে ছাড়ানোর ব্যবস্থা করবেন, কিন্তু বাস্তবে তা হয়নি। সেখানে ডা. আফ্রিদিকে বীর মনে করা হলেও পাকিস্তানে অনেকেই তাকে বিশ্বাসঘাতক মনে করেন।

সর্বশেষ..