Print Date & Time : 3 July 2022 Sunday 6:28 pm

ওয়াটা কেমিক্যালসের ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ওয়াটা কেমিক্যালস লিমিটেড ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত ১৮ মাসের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত ১৮ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশসহ মোট ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ছয় টাকা আট পয়সা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ অর্থের প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে আট টাকা ৫১ পয়সা। ৩০ জুন ২০১৬ পর্যন্ত শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১০৬ টাকা ৮৭ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৯ ডিসেম্বর বেলা ১১টায় থার্ড সেমিনার হল, কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ, ঢাকায় অনুষ্ঠেয় বার্ষিক সাধারণ সভায় (এজিএম) উপস্থাপন করা হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ ছিল গত ২৯ মার্চ।

উল্লেখ্য, ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি ১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। গতকাল কোম্পানিটির শেয়ারদর আগের দিনের চেয়ে তিন দশমিক ৮৭ শতাংশ বা ছয় টাকা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৬১ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৫৮ টাকা ৩০ পয়সা। দিনজুড়ে ৪৮ হাজার ৯৩০টি শেয়ার মোট ৩৬৮ বার হাতবদল হয়, যার বাজারদর ৭৭ লাখ ৩২ হাজার টাকা। শেয়ারদর সর্বনিম্ন ১৫৫ টাকা থেকে সর্বোচ্চ ১৬২ টাকা ২০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১২৮ টাকা ২০ পয়সা থেকে ১৮৯ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করে। ১৫ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন সাত কোটি ৮৯ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৫০ কোটি ৩৫ লাখ টাকা। ২০১৪ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ নগদ ও ২৫ শতাংশ বোনাসসহ মোট ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পাঁচ টাকা ৭৯ পয়সা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৯৭ টাকা ৩২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ছয় টাকা ১৩ পয়সা ও ১১৯ টাকা ৮৩ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে তিন কোটি ৬৫ লাখ ৭০ হাজার টাকা। এটি আগের বছর একই সময় ছিল দুই কোটি ৯৭ লাখ ৮০ হাজার টাকা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ১৬) ইপিএস হয়েছে এক টাকা পাঁচ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল ৯৫ পয়সা। ইপিএস বেড়েছে ১০ পয়সা।