ওয়ার্ল্ড এক্সপোর আয়োজনে বাংলাদেশের সমর্থন চেয়েছে ফ্রান্স

শেয়ার বিজ ডেস্ক: ২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপো প্যারিসে আয়োজনের জন্য ভোটাভুটিতে বাংলাদেশের সমর্থন চেয়েছে ফ্রান্স। বাংলাদেশে সফররত ফ্রান্স সরকারের বিশেষ দূত ও ডব্লিউটিও’র সাবেক মহাপরিচালক প্যাসকেল ল্যামি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তাদের এ প্রত্যাশার কথা জানান। গতকাল রোববার সকালে বিশ্ব বাণিজ্য সংস্থার সাবেক এ মহাপরিচালক প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করে এ সমর্থন চান।

ফ্রান্স ছাড়াও আজারবাইজান এবং বাংলাদেশের দুই মিত্র দেশ রাশিয়া ও জাপান ২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপো আয়োজক দেশ হতে আগ্রহী। ২০১৫ সালে ইতালির মিলানে সর্বশেষ ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হয়। ওই আয়োজনের মূল প্রতিপাদ্য ছিল, ‘ফিডিং দি প্ল্যানেট, এনার্জি ফর লাইফ’।

২০২০ সালে এর পরের ওয়ার্ল্ড এক্সপো হবে দুবাইয়ে। এ আয়োজনের প্রতিপাদ্য ঠিক হয়েছে ‘কানেকটিং মাইন্ডস, ক্রিয়েটিং দি ফিউচার’। ওই বছর ২০ অক্টোবর শুরু হয়ে পরের বছর ১০ এপ্রিল পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপো কোথায় হবে, চলতি বছরের নভেম্বরে সে সিদ্ধান্ত নেবে আন্তঃসরকার সংস্থা ‘বিউরো অন্তারন্যাশনাল দেস এক্সপোজিসো’। বাংলাদেশসহ সদস্য ১৭০টি দেশের প্রত্যেকেরই সেখানে একটি করে ভোট রয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, শেখ হাসিনার সঙ্গে দেখা করে প্যাসকেল ল্যামি ২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপো আয়োজনে বাংলাদেশের সমর্থন চেয়েছেন। ফ্রান্স সরকারের এ বিশেষ দূত প্রধানমন্ত্রীকে জানান, ফ্রান্সে এ প্রদর্শনী হলে তার প্রতিপাদ্য হবে ‘নলেজ টু শেয়ার, প্ল্যানেট টু কেয়ার’।

ইহসানুল করিম বলেন, ফ্রান্সের এ অনুরোধ বাংলাদেশের বিবেচনায় থাকবে বলে প্রধানমন্ত্রী সাক্ষাৎকালে প্যাসকেল লামিকে জানিয়েছেন। মুখ্য সচিব নজিবুর রহমানও সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।

 

 

সর্বশেষ..