প্রিন্ট করুন প্রিন্ট করুন

কখনোই বলিনি টেস্ট খেলতে চাই না : মুস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক: বেশ কিছুদিন ধরেই টেস্ট খেলা নিয়ে আগ্রহ হারিয়েছেন তিনি। টি-টোয়েন্টি আর ওয়ানডে ক্রিকেটেই ব্যস্ত রাখতে চান নিজেকে। এই যেমন গত বেশ কিছুদিন ধরেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিয়ে আছেন মুস্তাফিজুর রহমান। তাকে অনাপত্তিপত্র দিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম ইনজুরিতে থাকায় ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টে তাকে চাইছে টিম ম্যানেজমেন্ট।

যদিও মুস্তাফিজকে জোর করার সুযোগ নেই তাদের। কারণ, বিসিবির যে কেন্দ্রীয় চুক্তি রয়েছে, সেখানে মুস্তাফিজ শুধু সাদা বলের ক্রিকেটে আছেন। টেস্ট ক্রিকেট নিয়ে অনাগ্রহের কথাও এই পেসার জানিয়ে রেখেছেন। এ কারণে ঘরোয়া ক্রিকেটে অনুষ্ঠিত হওয়া প্রথম শ্রেণির দুটি টুর্নামেন্ট খেলেননি দ্য ফিজ। তারপরও ক্যারিবীয় উইকেট আর দুই নিয়মিত পেসারের চোটের পর এই তারকাকে চাইছে বিসিবি।

মুস্তাফিজকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে এটা জানিয়ে রেখেছে বিসিবি। বিসিবির পাঠানো চিঠির উত্তরে মুস্তাফিজ টেস্ট ক্রিকেট খেলা নিয়ে সম্মতি দিয়েছেন। অবশ্য যথেষ্ট প্রস্তুত নিয়ে বাঁহাতি পেসার মাঠে নামতে চাইছেন। সময় চেয়েছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জুনে দুটি টেস্ট খেলার ইচ্ছা নেই তার। এরপর যে কোনো সময় ম্যাচ খেলার আগ্রহ রয়েছে।

ভারতে থাকা মুস্তাফিজ গণমাধ্যমে বলেন, ‘দেখুন, আমি কখনোই বলিনি আমি টেস্ট খেলতে চাই না। বিসিবির যদি আমাকে প্রয়োজন হয়, তাহলে আমি দলের হয়ে খেলতে প্রস্তুত আছি। দেশের হয়ে খেলতে যে কোনো ফরম্যাটে খেলতেই আমি প্রস্তুত আছি।’

দিল্লি ক্যাপিটালসের হয়ে এবারের আইপিএলে খেলছেন মুস্তাফিজ। গত ১ মে, ২০২২-এর পর দলটির হয়ে আর কোনো ম্যাচ খেলেননি তিনি। ৮ ম্যাচে তার বোলিং থেকে এসেছে ৭.৬২ রান। ৩০.৫০ গড়ে উইকেট নিয়েছেন মাত্র ৮টি।

ক্যারিয়ারের শুরু থেকেই টেস্টে অনিয়মিত মুস্তাফিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার টেস্ট অভিষেক ২০১৫ সালে। তারপর বাঁহাতি এই পেসার মাত্র ১৪ টেস্ট খেলেছেন। এ অবস্থায় পাঁচ দিনের ক্রিকেটে খেলার মতো ফিট কি না, সে প্রশ্ন থাকছে। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, মুস্তাফিজ ফিজিক্যালি ফিট নয়, এটা সে বলতে পারে।

জালাল ইউনুস বলেন, ‘তার লজিকটা হচ্ছে সে দুই মাস ধরে ওখানে আছে। অনেক দিন ধরেই বাইরে আছে। বলছে, আমার লম্বা একটা সময় চলে যাচ্ছে। মানে, তার সময় নিয়ে নিচ্ছে বেশি। ফিজিক্যালি বলতে পারে সে ফিট নয়। আমরা বলেছি, তুমি আসো; দেখা যাবে কী করা যায়। মনে হচ্ছে ও খেলতেও পারে।’