Print Date & Time : 20 October 2021 Wednesday 10:06 am

কভিডকালে অ্যালার্জিজনিত সমস্যা

প্রকাশ: August 2, 2021 সময়- 12:15 am

অ্যালার্জি হচ্ছে ইমিউন সিস্টেমের দীর্ঘস্থায়ী একটি অবস্থা, যা পরিবেশের কোনো অ্যালার্জেনের কারণে শরীরে হাইপারসেনসিটিভিটি বা অপ্রত্যাশিত প্রতিক্রিয়া দেখায়। যদি কোনো বস্তু বা উপাদান শরীরে হাইপারসেনসিটিভ রিঅ্যাকশন দেখায়, সেসব বস্তু বা উপাদান ওই সব মানুষের জন্য অ্যালার্জেন।

আর কোনো অ্যালার্জেন শরীরের সংস্পর্শে এলে শরীরে যেসব অপ্রত্যাশিত প্রতিক্রিয়া লক্ষ করা যায়, তা অ্যালার্জিক রি-অ্যাকশন।

হাইপারসেনসিটিভিটি রি-অ্যাকশন: কোনো অ্যালার্জেন দ্বারা শরীরের যেসব হাইপারসেনসিটিভিটি রি-অ্যাকশন দেখা দেয় তাকে টাইপ ওয়ান হাইপারসেনসিটিভিটি রি-অ্যাকশন বলা হয়। এগুলো বিভিন্ন ধরনের হয়; যেমন

অ্যালার্জিক রাইনাইটিস: অনেক সময় দেখা যায়, বৃষ্টিতে ভিজলে, পুকুরে গোসল করলে, ধুলাবালিতে গেলে, একটু ঠাণ্ডা লাগলে বা কোনো ঠাণ্ডা পানীয় পান করলে কারও কারও সর্দিকাশি শুরু হয়। আবার একই কাজ অন্যরা করলে তাদের কিছুই হয় না। এর কারণ হলো, এসব অ্যালার্জেন হিসেবে কাজ করে আর কারও কারও জন্য এটা স্বাভাবিক হিসেবে থাকে। এই স্বাভাবিক বস্তুগুলো যাদের জন্য অ্যালার্জেন হিসেবে কাজ করে, তাদের সর্দিকাশি শুরু হয়ে যায়। একেই অ্যালার্জিক রাইনাইটিস বলা হয়।

অ্যালার্জিক রাইনাইটিস হলে সাধারণত শ্বাসযন্ত্রের মিউকাস মেমব্রেনগুলো আক্রান্ত হয় এবং হিস্টামিনের প্রভাবে সেখান থেকে প্রচুর পরিমাণে মিউকাস তৈরি হয়। শ্বাসযন্ত্রে লুউকোট্রিন নামের এক ধরনের পদার্থ তৈরি হয়, যা কাশি তৈরিতে শ্বাসযন্ত্রকে উত্তেজিত করে। নাক দিয়ে পানি পড়া তথা সর্দিকাশি, সঙ্গে গায়ে হালকা জ্বর থাকাÑএ সবকিছু অ্যালার্জিক রাইনাইটিসের কারণে হয়ে থাকতে পারে। অনেক সময় রাইনোভাইরাস অ্যালার্জি হিসেবে কাজ করে। করোনাভাইরাসেও একই রকম ফিচার দেখা যায়। সে ক্ষেত্রে দ্রুত আরটি-পিসিআর করোনা পরীক্ষা করা উচিত।

চোখের অ্যালার্জি: অ্যালার্জিক কনজাংটিভাইটিস মূলত চোখের অ্যালার্জিজনিত একটি রোগ। এ সময় চোখ লাল হয়ে থাকে। চোখ থেকে পানি পড়ে, ব্যথা করে। ছয় থেকে ১২ বছরের শিশুদের ক্ষেত্রে এটা বেশি দেখা দেয়।

যাদের শরীর কোনো নির্দিষ্ট অ্যালার্জেনের প্রতি অস্বাভাবিক প্রতিক্রিয়া দেখায়, তাদের অ্যালার্জিক রাইনাইটিসের মতো অ্যালার্জিক কনজাংটিভাইটিস হতে পারে। কিছু শিশুকে দেখা যায়, পুকুরে গোসল করলে বা খেলাধুলা করলে কিংবা বাইরে চলাফেরা করলে চোখ লাল হয়, পানি পড়ে, ব্যথা করে, চুলকায় প্রভৃতি। এগুলো মূলত অ্যালার্জিক কনজাংটিভাইটিসের কারণে হয়ে থাকে। (বাকি অংশ আগামীকাল)

ডা. ইসমাইল আজহারি

মেডিসিন বিভাগ, ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল