Print Date & Time : 17 April 2021 Saturday 2:16 am

কভিডের আরও কয়েকটি টিকা তৈরি প্রক্রিয়াধীন

প্রকাশ: February 20, 2021 সময়- 05:11 pm

বেইজিংভিত্তিক সিনোভ্যাকের তৈরি করা টিকা ‘করোনাভ্যাক’ এরই মধ্যে চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে দেয়া শুরু হয়েছে। এ টিকাটি প্রচলিত পদ্ধতি অর্থাৎ ভাইরাসের মৃত বা নিষ্ক্রিয় অংশ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

তবে এই টিকার কার্যক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। তুরস্ক ও ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত শেষ পর্যায়ের ট্রায়ালের তথ্য আসার পর এই প্রশ্ন ওঠে। আর ব্রাজিলের গবেষকরা এরই মধ্যে বলেছে, এই টিকাটি মাত্র ৫০ দশমিক চার শতাংশ কার্যকর।

ভারতে ‘কভিশিল্ড’ টিকা দেয়া শুরু হয়েছে। অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় মিলে এই টিকা উদ্ভাবন করেছে। এছাড়া ভারত বায়োটেক নামে স্থানীয় একটি প্রতিষ্ঠান কোভ্যাক্সিন নামে একটি টিকা উৎপাদন করছে।

রাশিয়া তাদের নিজেদের তৈরি টিকা ভেক্টর ভ্যাকসিন স্পুটনিক ভি ব্যবহার করছে, যা ভাইরাসের একটি ভার্সন বা রূপ থেকেই বানানো হয়েছে। এই টিকাটি আর্জেন্টিনায়ও ব্যবহার করা হচ্ছে। এরই মধ্যে টিকাটির তিন লাখ ডোজ অর্ডার করেছে দেশটি।

ফাইজার, ভারতের সেরাম ইনস্টিটিউটের কভিশিল্ড এবং জনসন অ্যান্ড জনসনের প্রায় ২৭ কোটি ডোজ টিকা কেনার অর্ডার দিয়েছে আফ্রিকান ইউনিয়ন। তবে জনসন অ্যান্ড জনসন কোম্পানির টিকাটি এখনও ট্রায়ালের পর্যায়ে রয়েছে।

গেøাবাল কোভ্যাক্স কর্মসূচির আওতায় আরও ৬০ কোটি ডোজ টিকা পাওয়ার কথা রয়েছে আফ্রিকান ইউনিয়নের। কোভ্যাক্স কর্মসূচি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং গাভি নামে একটি ভ্যাকসিন অ্যালায়েন্সের যৌথ তত্ত¡াবধানে নি¤œ আয়ের দেশগুলোর জন্য টিকা নিশ্চিত করতে পরিচালিত হয়।

সবার কি টিকা নেয়া উচিত? বিশ্বের কোথাও এখনও টিকা নেয়ার বিষয়টি বাধ্যতামূলক করা হয়নি। তবে কোনো ধরনের স্বাস্থ্য সমস্যা না থাকলে সবাইকেই এই টিকা নিতে উৎসাহিত করা হচ্ছে।
সিডিসি বলছে, কভিডে আক্রান্ত হওয়া থেকে সুরক্ষা দেয় এই টিকা। সেইসঙ্গে অন্যকে সুরক্ষিত রাখতেও সহায়তা করে। এই টিকাকে মহামারি থেকে উত্তরণের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবেও উল্লেখ করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সংক্রমণ ছড়ানোকে বাধাগ্রস্ত করতে হলে ৬৫ থেকে ৭০ শতাংশ মানুষের টিকা নিতে হবে। তার মানে হচ্ছে মানুষকে টিকা নিতে উদ্বুদ্ধ করা হচ্ছে। অনেক মানুষ অবশ্য যে দ্রæততার সঙ্গে কভিডের টিকা উদ্ভাবন করা হয়েছে, সেটি নিয়েও প্রশ্ন তুলেছেন।

বিবিসির তথ্য অবলম্বনে