বিশ্ব সংবাদ

কভিডের ক্ষতি পুষিয়ে নিতে বিনিয়োগ বাড়াচ্ছে ডেলিভারু

শেয়ার বিজ ডেস্ক: লন্ডনভিত্তিক অনলাইনে খাবার সরবরাহকারী বহুজাতিক প্রতিষ্ঠান ডেলিভারু করোনা মহামারি থেকে নিজেদের ব্যবসার ক্ষতি পুষিয়ে নিতে আরও ৫০ মিলিয়ন পাউন্ড তহবিল ঘোষণা দিয়েছে। এ ঘোষণার পরপরই গতকাল স্টক মার্কেটে তাদের শেয়ারের দর বেড়ে সাত বিলিয়ন ডলারে পৌঁছে। নতুন এ তহবিল থেকে প্রতিষ্ঠানটি তাদের সেবার মান বাড়াবে, কর্মচারী এবং হাজার হাজার চালকদের নগদ অর্থ বা পুরস্কার বিতরণ করবে বলে জানা গেছে। খবর: রয়টার্স, গার্ডিয়ান।

করোনাকালীন সময়ে কোম্পানিটি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। এখন নতুন করে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো পুনচালু করতে চাইছে।

ডেলিভারু কর্তৃপক্ষ জানিয়েছে, লকডাউন-পরবর্তী খোলার পরিকল্পনার সঙ্গে করোনাকালের পরবর্তীতে টিকে থাকা রেস্তোরাঁগুলোকে সহায়তা করা, দুর্বল লোকদের জন্য খাবারের জন্য অর্থ প্রদান এবং প্রায় ৫০ হাজার ইউকের চালককে বৈদ্যুতিক স্কুটার কিনতে সহায়তা করতে এ তহবিল থেকে পাঁচ মিলিয়ন ডলারের একটি আলাদা তহবিল করার পরিকল্পনা রয়েছে।

এছাড়া, ব্যাংকার এবং আইনজীবীদের জন্য পরামর্শমূলক ফি হিসেবে কয়েক মিলিয়ন পাউন্ড বিতরণ করবে, পাশাপাশি ফার্মের প্রতিষ্ঠাতা উইল শু’র দাতব্য প্রতিষ্ঠানের জন্য ৫০০ মিলিয়ন ডলার বরাদ্ধ রাখা হবে।

সম্প্রতি ড্রাইভারদের কর্মসংস্থানের অবস্থা নিয়ে উবারের বিরুদ্ধে একটি মামলায় জয়লাভ করা ‘ইন্ডিপেন্ডেন্ট ওয়ার্কার্স ইউনিয়ন অব গ্রেট ব্রিটেন’ জানিয়েছে, ডেলিভারু কর্মহীনদের পেছনে ব্যয় করবে।

আইডব্লিউ সভাপতি অ্যালেক্স মার্শাল বলেছেন, ডেলিভারুর তহবিলটি রাইডাররা যারা মহামারির সময়ে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন এবং স্বাভাবিকের চেয়ে কম মজুরি পেয়েছেন অর্থাৎ সপ্তাহে ৭০ ঘণ্টার ওপর ভরসা করতেন তাদের জন্য চালু হবে।

মার্শাল আরও বলেছেন, ডেলিভারু তার সর্বোচ্চ চেষ্টা করবে সেটা ব্যয়বহুল হলেও তা নিখুঁতভাবে ও দক্ষতার সঙ্গে করা হবে এবং সেটা শুধু শীর্ষে থাকা ব্যক্তিদের পক্ষে সম্ভব যারা সর্বাধিক সক্ষমতা তৈরি করতে চান।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং গুগলের সহপ্রতিষ্ঠাতা একটা দ্বৈত কাঠামো তৈরি করেন তাদের সাম্রাজ্যের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য। ডেলিভারু তাদের ৮৭৫ মিলিয়ন পাউন্ড ক্ষতির পরেও সাত বিলিয়ন ডলারের হিসাব মিলাচ্ছেন, যার মধ্যে ২০১৯ সালেই ৩১৮ পাউন্ড, যা আয়ের চেয়ে ব্যয় বৃদ্ধি বেশি নিশ্চিত করে।

প্রসঙ্গত, ডেলিভারু হলো ইংলান্ডের লন্ডনে ২০১৩ সালে উইলিয়াম শু দ্বারা প্রতিষ্ঠিত একটি অনলাইন খাদ্য সরবরাহকারী সংস্থা। এটি যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ফ্রান্স, বেলজিয়াম, আয়ারল্যান্ড, স্পেন, ইতালি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতজুড়ে দুই শতাধিক স্থানে কাজ করে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..