Print Date & Time : 23 June 2021 Wednesday 4:42 pm

কভিডে বেতন পরিশোধে বিআরটিসিকে আট কোটি টাকা ঋণ

প্রকাশ: May 4, 2021 সময়- 11:50 pm

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনকে (বিআরটিসি) শর্তসাপেক্ষে আট কোটি টাকা সুদমুক্ত ঋণ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। কভিড-১৯ প্রতিরোধে সরকারি বিধিনিষেধের মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের জন্য এ ঋণ দেয়া হয়েছে।

বিআরটিসিকে এ ঋণের টাকা আগামী দুই বছরের মধ্যে দুই কিস্তিতে পরিশোধ করতে হবে। গতকাল মঙ্গলবার অর্থ বিভাগে বিআরটিসির চেয়ারম্যানের উপস্থিতিতে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আগে গত বছর বিআরটিসিকে একই শর্তে চার কোটি টাকা ঋণ দিয়েছিল অর্থ বিভাগ।

ঋণের শর্তে বলা হয়েছে, বরাদ্দ অর্থ কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ পরিশোধ করা ছাড়া অন্য কোনো কাজে ব্যয় করা যাবে না। এ টাকা সরকারি ঋণ হিসেবে গণ্য হবে। ঋণচুক্তি স্বাক্ষরের পরবর্তী দুই বছরে বার্ষিক সমান কিস্তিতে ঋণের অর্থ পরিশোধযোগ্য হবে। বরাদ্দ অর্থ চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটের সংশ্লিষ্ট কোডে প্রতিফলিত করতে হবে। অর্থ বিভাগকে এ ঋণ সমন্বয়ের জন্য ২০২২ সালে মে মাসে চার কোটি টাকা ও ২০২৩ সালের মে মাসে বাকি চার কোটি টাকা পরিশোধ করবে বিআরটিসি।

জানা যায়, বিআরটিসির কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের জন্য চলতি ২০২০-২১ অর্থবছরের অর্থ বিভাগের বাজেটভুক্ত ‘আর্থিক প্রতিষ্ঠানবহির্ভূত সংস্থার জন্য ঋণ’ কোড থেকে শর্তসাপেক্ষে আট কোটি টাকা সুদমুক্ত ঋণের সম্মতি দেয়া হয়।