কভিডে মৃত্যু ছাড়াল ৪৭ লাখ

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাসজনিত রোগে (কভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ৪৭ লাখ মানুষের, যদিও গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও শনাক্ত রোগীর হার কমেছে। এ সময়ে মৃত্যু হয়েছে ছয় হাজার ৭৬৪ জনের। নতুন করে শনাক্ত হয়েছে চার লাখ ১৬ হাজার ৭৮৪ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৪২ হাজার ৭৪৬ জন। গতকাল আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য জানিয়েছে। খবর: বিবিসি।

ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বে কভিডে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৭ লাখ ৪৪ জনের। আর মোট শনাক্ত হয়েছেন ২২ কোটি ৮৯ লাখ ৩৫ হাজার ৮১২ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২০ কোটি ৫৫ লাখ ২২ হাজার ৩০ জন।

কভিডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন চার কোটি ২৮ লাখ ৬৬ হাজার ৮০৫ জন। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ৯১ হাজার ৫৬২ জন। আর সুস্থ হয়েছেন তিন কোটি ২৪ লাখ ৮৩ হাজার ২২৬ জন।

এর পরের তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন তিন কোটি ৩৪ লাখ ৪৭ হাজার ১০ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৪৪ হাজার ৮৬৯ জন। আর তিন কোটি ২৬ লাখ ৬৪ হাজার ৩৫১ জন সুস্থ হয়েছেন।

তালিকার তৃতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্তের সংখ্যা দুই কোটি ১২ লাখ ৩০ হাজার ৩২৫ জন। এর মধ্যে পাঁচ লাখ ৯০ হাজার ৫৪৭ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন দুই কোটি দুই লাখ ৮০ হাজার ২৯৪ জন। তালিকায় এর পরের স্থানগুলোয় রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, ইরান, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন ও ইতালি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এ ভাইরাসে দেশটিতে প্রথম মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হন থাইল্যান্ডে।

সংক্রমণ চীন থেকে ছড়িয়ে পড়ার পর সবচেয়ে বেশি আক্রান্ত হয় ইউরোপের কিছু দেশ ও যুক্তরাষ্ট্র। তবে দেশগুলোয় চলতি বছরের শুরুর দিকে করোনা নিয়ন্ত্রণে আসা শুরু হয়। এর বিপরীতে পরিস্থিতি খারাপ হতে থাকে ভারতসহ এশিয়ার কিছু দেশে।

সর্বশেষ..