প্রিন্ট করুন প্রিন্ট করুন

কভিডে ১৫ জনের মৃত্যু, শনাক্ত আরও ১৪৮২৮

নিজস্ব প্রতিবেদক: কভিডে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু হয়েছে। তার আগের ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু হয়েছিল। নতুন করে শনাক্ত হয়েছেন ১৪ হাজার ৮২৮ জন। তার আগের ২৪ ঘণ্টায় ১০ হাজার ৯০৬ জন শনাক্তের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। অর্থাৎ, একদিনের ব্যবধানে নতুন শনাক্ত রোগী বেড়েছে তিন হাজার ৯২২ জন। প্রায় সাড়ে পাঁচ মাস পর শনাক্ত ১৫ হাজারের কাছাকাছি। এর আগে গত ৩ আগস্ট ১৫ হাজার ৭৭৬ জন রোগী শনাক্ত হন।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩২ দশমিক ৩৭ শতাংশ। শনাক্ত এ হার গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ২৪ জুলাই শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৫৫ শতাংশ।

অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ১৪ হাজার ৮২৮ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে শনাক্ত হলেন ১৬ লাখ ৯৯ হাজার ৯৬৪ জন এবং ১৫ জনকে নিয়ে মোট মারা গেলেন ২৮ হাজার ২৩৮ জন।

কভিড আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৯৯৮ জন। তাদের নিয়ে মোট ১৫ লাখ ৫৭ হাজার ৮৫৯ জন সুস্থ হয়ে উঠলেন।

দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৯৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৬৪ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৬৬ শতাংশ।

অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় কভিডের নমুনা সংগৃহীত হয়েছে ৪৫ হাজার ৯৯৯টি এবং পরীক্ষা করা হয়েছে ৪৫ হাজার ৮০৭টি। দেশে এখন পর্যন্ত এক কোটি ২১ লাখ ৬২ হাজার ৬৮৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৮৩ লাখ সাত হাজার ৭৪৫টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩৮ লাখ ৫৪ হাজার ৯৪২টি।

মারা যাওয়া ১৫ জনের মধ্যে পুরুষ ৯ জন আর নারী ছয়জন। তাদের নিয়ে দেশে কভিড আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৫০ জন এবং নারী ১০ হাজার ১৮৮ জন।

১৫ জনের মধ্যে বয়স বিবেচনায় ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আছেন পাঁচজন, ৬১ থেকে ৭০ ও ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন তিনজন করে, ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন দুজন এবং ৩১ থেকে ৪০ ও ৯১ থেকে ১০০ বছরের মধ্যে আছেন একজন করে। মারা যাওয়া ১৫ জনের মধ্যে ছয়জনই ঢাকা বিভাগের। ময়মনসিংহ বিভাগের আছেন তিনজন, সিলেট বিভাগের দুজন এবং চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের আছেন একজন করে। তাদের মধ্যে ১২ জন সরকারি হাসপাতালে মারা গেছেন। বেসরকারি হাসপাতালে মারা গেছেন তিনজন।

গত এক সপ্তাহের ব্যবধানে দেশে কভিডে নতুন শনাক্ত রোগী বেড়েছে ১৮০ শতাংশ এবং মৃত্যু বেড়েছে ৮৮ শতাংশ। গত সপ্তাহে (১৭ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি) কভিডে নতুন করে শনাক্ত হয়েছেন ৬৭ হাজার ৪২৫ জন। এর আগের সপ্তাহে (১০ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি) শনাক্ত হয়েছিলেন ২৪ হাজার ১১ জন। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে রোগী বেড়েছে ১৮০ দশমিক আট শতাংশ।

গত সপ্তাহে কভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭৯ জনের। আগের সপ্তাহে মারা গিয়েছিলেন ৪২ জন। অর্থাৎ এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ৮৮ শতাংশ।

নতুন শনাক্ত ও মৃত্যুর পাশাপাশি গত সপ্তাহে আগের সপ্তাহের তুলনায় কভিডের নমুনা পরীক্ষা এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যাও বেড়েছে। গত সপ্তাহে কভিডের নমুনা পরীক্ষা করা হয়েছে দুই লাখ ৫৫ হাজার ৪৫৫টি এবং আগের সপ্তাহে পরীক্ষা করা হয়েছিল এক লাখ ৮৯ হাজার ৬৩০টি। অর্থাৎ, নমুনা পরীক্ষা বেড়েছে ৩৪ দশমিক সাত শতাংশ।

গত সপ্তাহে কভিড থেকে সুস্থ হয়েছেন তিন হাজার ৯৬৮ জন। তার আগের সপ্তাহে সুস্থ হয়েছিলেন এক হাজার ৯৮৮ জন। অর্থাৎ, সুস্থ হওয়া রোগীর হার বেড়েছে ৯৯ দশমিক ছয় শতাংশ।