মত-বিশ্লেষণ

কভিড সেরে গেলেও টিকা নিতে হবে

যে টিকা দেয়া হচ্ছে সেগুলো গ্রহীতার দেহকে কভিড শনাক্ত করতে এবং সেটির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে শেখায়। এ সময় সাময়িকভাবে জ্বরের মতো উপসর্গ থাকতে পারে। তবে এর মানে হচ্ছে, কভিড সৃষ্টিকারী ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা গড়ে তুলতে শুরু করেছে দেহ। সুরক্ষা তৈরি হতে যেহেতু কয়েক সপ্তাহ সময় লাগে, তাই টিকা দেয়ার পরই কেউ কভিডে আক্রান্ত হতে পারেন। অর্থাৎ সুরক্ষা তৈরি করার মতো পর্যাপ্ত সময় পায়নি টিকাটি।

আক্রান্তদেরও টিকা নিতে হবে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ সংস্থা সিডিসি বলছে, কভিড থেকে সেরে ওঠার পরও টিকা নিতে হবে। সংস্থাটি বলছে, যেহেতু কভিডের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি রয়েছে এবং দ্বিতীয়বার আক্রান্ত হওয়ারও ঝুঁকি রয়েছে। তাই আক্রান্ত হোন আর না হোন, টিকা নেয়া উচিত। তবে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার ঘটনা খুবই কম। আর একবার সেরে ওঠার পর ৯০ দিনের মধ্যে আক্রান্ত হওয়ার উদাহরণ আরও কম। তবে একবার কভিড আক্রান্ত হওয়ার পর টিকা নিতে ৯০ দিন অপেক্ষা করা উচিত। এ বিষয়ে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। একবার কভিড আক্রান্ত হওয়ার পর কত দিন রোগটি থেকে সুরক্ষা পাওয়া যায়, সেটি এখনও নিশ্চিত হওয়া যায়নি। আর কভিড আক্রান্ত হওয়ার কারণে  প্রাকৃতিকভাবেই যে প্রতিরোধক্ষমতা তৈরি হয়, তা ব্যক্তিভেদে ভিন্ন হয়।

গর্ভবতী নারীরা টিকা নিতে পারবেন কি না। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গর্ভবতী নারীরা কভিড টিকা নিতে পারবেন না। কারণ কভিড প্রতিরোধে যে টিকাটি দেয়া হচ্ছে, তা গর্ভবতী নারীদের ওপর ট্রায়াল করা হয়নি। তবে সিডিসি বলছে, গর্ভবতী কোনো নারী যদি কভিডের বিরুদ্ধে লড়াইয়ে সম্মুখ সারিতে থেকে থাকে, যেমন: চিকিৎসক কিংবা স্বাস্থ্যকর্মী তাহলে তাদের টিকা নেয়া উচিত। তবে এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কারা টিকা নিতে পারবেন না? কভিড টিকা নেয়ার ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনা দিয়েছে সিডিসি। সংস্থাটি বলছে, অতীতে যাদের কোনো টিকা নেয়ার পর বড় ধরনের অ্যালার্জি হয়েছে বা কোনো পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে, তাদের টিকা নিতে হলে বিশেষ সতর্কতা নিতে হবে। বিশেষ করে তাদের অবশ্যই টিকা নেয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে বা কিছু পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে। যাদের খাবার বা পরিবেশে বা মুখে খাবার ওষুধে অ্যালার্জি রয়েছে, তাদের টিকা নিতে কোনো সমস্যা নেই। বিবিসির তথ্য অবলম্বনে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..