বাণিজ্য সংবাদ

কমনওয়েলথ ট্রেড মিনিস্টার্স মিটিংয়ে বাণিজ্যমন্ত্রী

 

শেয়ার বিজ ডেস্ক: লন্ডনে কমনওয়েলথ ট্রেড মিনিস্টার্স মিটিংয়ে যোগ দিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মঙ্গলবার রাতে লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়ে গেছেন। কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের উদ্যোগে ৯ ও ১০ মার্চ এ সম্মেলন লনকাস্টার হাউজে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনে ছয়টি বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে। গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিষয়গুলো হচ্ছে ফাইনান্সিয়াল সার্ভিসেস, ইজি অব ডুয়িং বিজনেস, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন, বিজনেস অ্যান্ড সাসটেইনেবিলিটি, ক্রিয়েটিং এন এক্সপোর্ট ইকোনমি এবং অ্যাট্রাক্টিং ইনভেস্টমেন্ট। তোফায়েল আহমেদ টেকনোলজি অ্যান্ড ইনোভেশন এবং ক্রিয়েটিং এন এক্সপোর্ট ইকোনমি বিষয়ের ওপর রাউন্ড টেবিল বৈঠকে বক্তব্য রাখবেন।

প্রতি বছর বাংলাদেশ থেকে প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য ব্রিটেনে রফতানি হয়। এলডিসিভুক্ত দেশ হিসেবে বাংলাদেশ ইউরোপিয়ন ইউনিয়নের দেওয়া এভরিথিংস বাট আর্মস (ইবিএ)-এর আওতায় সম্পূর্ণ বাজার সুবিধা পেয়ে আসছে। ব্রিটেন ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে গেলে যাতে এ সুবিধা অব্যাহত থাকে, সে বিষয়ে বাণিজ্যমন্ত্রী ব্রিটেনের নীতিনির্ধারকদের সঙ্গে আলাদাভাবে সমঝোতা করবেন।

সম্মেলনে কমনওয়েলভুক্ত প্রায় ২৫টি দেশের বাণিজ্যমন্ত্রীরা যোগদান করবেন। কমনওয়েলভুক্ত দেশগুলোর আন্তঃরাষ্ট্রীয় বাণিজ্য বৃদ্ধিসহ বিশ্ববাণিজ্যের বর্তমান অবস্থা এবং এর অগ্রগতি পর্যালোচনা ও মতবিনিময় হবে। দেশগুলোর মধ্যে বাণিজ্য সম্প্রসারণে বাধা চিহ্নিত করে তা সমাধানের জন্য একটি পলিসি এজেন্ডা তৈরি করা হবে। সম্মেলনে পোস্ট ব্রেক্সিট নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে। বাণিজ্যমন্ত্রী ১১ মার্চ দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ..