দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

জিকিউ বলপেনের শেয়ারে কারসাজি

কমিটি গঠন

মুস্তাফিজুর রহমান নাহিদ: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জিকিউ বলপেনের শেয়ারের কৃত্রিমভাবে দর বাড়ানোর খোঁজ পেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইস)। ১০টি বিও অ্যাকাউন্টের ম্যধ্যমে এ ধরনের ঘটনা ঘটানো হয়েছে বলে মনে করছে বিএসইসি। যে কারণে এসব অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। পাশাপাশি গঠন করা হয়েছে একটি তদন্ত কমিটি। সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি জানা গেছে।

সূত্র জানায়, জিকিউ বলপেনের অস্বাভাবিক লেনদেনের বিষয়টি বিএসইসির নজরে এসেছে। পরে খোঁজ নিয়ে কিছু অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন শনাক্ত করে বিএসইসি। এ ধরনের অ্যাকাউন্ট সংখ্যা ১০। মূলত এই অ্যাকাউন্টগুলোয় লেনদেনের মাধ্যমে কোম্পানিটির শেয়ারদর অস্বাভাবিকহারে বাড়ানো হয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, এ কোম্পানির শেয়ারের দর যখন ৮২ টাকা ছিল। তখন থেকেই এই অ্যাকাউন্টগুলোয় অস্বাভাবিক লেনদেন শুরু হয়। তখন থেকেই এ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধি নিয়ে সংশ্লিষ্ট সবার সন্দেহ হয়। এই সময়ে কোম্পানির পক্ষ থেকে ছিল না কোনো ধরনের সংবেদনশীল তথ্য। কিন্তু তারপরও কোম্পানিটির শেয়ারদর টানা বেড়ে ২৪৮ টাকায় চলে যায়।

যে ১০টি বিও অ্যাকাউন্ট থেকে অস্বাভাবিক লেনদেন করা হয়েছে, বর্তমানে এই আ্যাকাউন্টগুলোয় যে পরিমাণ শেয়ার রয়েছে তার পরিমাণ কোম্পানির মোট শেয়ারের ৩১ শতাংশ। বিএসইসি মনে করছে, এটা বড় ধরনের কারসাজি। যে কারণে এ অ্যাকাউন্টগুলোকে জব্দ করা হয়েছে। এসব অ্যাকাউন্ট থেকে কোনো ধরনের লেনদেন করা যাবে না। বিষয়টি আরও গভীরভাবে খতিয়ে দেখার জন্য গঠিত দুই সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলে রয়েছে বিএসইসির সহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম এবং সিডিবিএলের মোহাম্মদ মঈনুল হক।

এই কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন দেখে এই ঘটনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এই বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এই কোম্পানির শেয়ারদর বৃদ্ধিতে কারসাজির ঘটনা ঘটেছে এটা নিশ্চিত। এখন শুধু খতিয়ে দেখার পালা। কমিটি তাদের প্রতিবেদন দিলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কোম্পানিটির লেনদেন চিত্রে দেখা যায়, ৪৫ কার্যদিবস আগে এই শেয়ারের দর ছিল ৮২ টাকা। এই সময়ে ব্যবধানে তা টানা বেড়ে ২৪৮ টাকা চলে যায়। অর্থাৎ এই সময়ের মধ্যে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারদর বেড়েছে ২০২ শতাংশ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..