প্রিন্ট করুন প্রিন্ট করুন

কম্পিউটারের ধীরগতি আর নয়

প্রয়োজনীয় কাজের সময় যখন কম্পিউটার ধীর গতিতে কাজ করে তখন বিরক্তির শেষ থাকে না। অথচ সামান্য কিছু বিষয় জানা থাকলে হয়তো এমন সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যেত। অভিজ্ঞরা বলেন, সাজসজ্জা ও যন্ত্রাংশ ব্যবস্থাপনায় উইন্ডোজ ৭ ও এক্সপি সেরা। সে তুলনায় সর্বশেষ উইন্ডোজ ১০ খানিকটা ভারী অপারেটিং সিস্টেম। যারা ইউন্ডোজ ৭ ব্যবহার করে অভ্যস্ত ছিলেন তাদের অনেকেই ইউন্ডোজ ১০ হালনাগাদ করায় কিছুটা ধীরগতির অভিজ্ঞতা পাচ্ছেন। তবে কিছু সেটিংস পরিবর্তনের মাধ্যমে ধীরগতির হাত থেকে অনেকটা রেহাই পেতে পারেন। চলুন দেখে নেওয়া যাক কীভাবে এ পরিবর্তনগুলো করবেন।

অপ্রয়োজনীয় সফটওয়্যার কিংবা অ্যাপ আনইনস্টল করে নিন। ইনস্টল করা সফটওয়্যারের তালিকা দেখতে টাস্কবারে থাকা সার্চ বক্সে Uninstall লেখার পর অনুসন্ধান তালিকা থেকে Change or remove a program অপশনটিতে ক্লিক করুন। এখান থেকে যেসব প্রোগ্রাম দরকার নেই, সেগুলো বেছে বেছে ওপরের আনইনস্টল বোতামে ক্লিক করে মুছে দিন। আর উইন্ডোজের নিজস্ব অনেক অ্যাপ আছে, যেগুলো নিজের অজান্তেই চলতে থাকে। সেগুলো নিষ্ক্রিয় করতে স্টার্ট বোতাম থেকে সেটিংস অপশনে ক্লিক করুন। সেখান থেকে প্রাইভেসি নির্বাচন করে বাঁ দিকে একেবারে নিচের দিকে থাকা ব্যাকগ্রাউন্ড অ্যাপ-এ ক্লিক করুন। এবার এই তালিকা থেকে অন করা অ্যাপগুলো অফ করে দিন।

কম প্রয়োজনীয় স্টার্টআপের প্রোগ্রামগুলো বাদ দিন। দ্রুত ব্যবহারের সুবিধা উপভোগ করতে কিছু প্রোগ্রাম কম্পিউটার চালু হওয়ার সঙ্গে সঙ্গে আপনা-আপনি চলতে থাকে। এগুলোই স্টার্টআপ আইটেম। এর মধ্যে অনেকগুলোর ব্যবহার খুবই সীমিত। তাই ব্যবহার কম এমন প্রোগ্রামগুলো স্টার্টআপ তালিকা থেকে বন্ধ করে দিলে কম্পিউটার কিছুটা গতি ফিরে পাবে। স্টার্টআপ তালিকাটা এখন থেকে পাওয়া যাবে টাস্ক ম্যানেজারে। এ জন্য স্টার্ট বোতাম বা টাস্কবারে ডান ক্লিক করে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন বা কি-বোর্ড থেকে একসঙ্গে Ctrl+Shift+Esc চেপে টাস্ক ম্যানেজার চালু করুন। এবার ওপরের দিকে স্টার্টআপ ট্যাবে ক্লিক করে তালিকায় থাকা একেকটি প্রোগ্রাম নির্বাচন করে প্রতিবার নিচে থাকা Disable  বোতামটি চাপুন।

স্টার্ট মেনুর মাউসের ডান বোতামে ক্লিক করে সিস্টেম নির্বাচন করুন। এবার বাঁ থেকে অ্যাডভান্স সিস্টেম সেটিংসে ক্লিক করে ওপরে থাকা অ্যাডভান্সড ট্যাবে ক্লিক করুন। এখন প্রথমেই থাকা পারফরম্যান্স অংশের সেটিংস বোতামে ক্লিক করুন। ওপরের ভিজ্যুয়াল ইফেক্টস ট্যাবের অ্যাডজাস্ট ফর বেস্ট পারফরম্যান্স নির্বাচন করে দিন। পর্দায় দেখতে চোখের আরামের জন্য নিচের তালিকা থেকে শুধু স্মুথ এজ অব স্ক্রিন ফন্টস অপশনে টিক দিন।

টাস্কবারে থাকা সার্চ বক্সে লিখুন Disk Cleanup এবং কি-বোর্ডে এন্টার বোতাম চাপুন। এবার সিস্টেম ড্রাইভ (C} ড্রাইভ নির্বাচন করে বা থাকা অবস্থায় ওকে করুন। উপরের দিকে থাকা তালিকায় টিক দিয়ে নিচের ক্লিন আপ সিস্টেম ফাইলস বোতামে ক্লিক করুন। এবারও সিস্টেম ড্রাইভ নির্বাচন করে ওকে করুন। নতুন আসা তালিকায় আবার টিক দিয়ে ওকে করুন। তারপর ডিলিট ফাইলস বোতামে ক্লিক করে অপ্রয়োজনীয় পুরোনো সব ফাইল মুছে দিন। এতে হার্ডডিস্কের অনেকখানি জায়গা খালি হয়ে যাবে।

 

হাসানুজ্জামান পিয়াস