বিশ্ব সংবাদ

কম খরচের সেবা চালু করছে ইতিহাদ ও এয়ার এরাবিয়া

শেয়ার বিজ ডেস্ক:আবুধাবি থেকে স্বল্প খরচের নতুন উড়োজাহাজ যাত্রীসেবা চালু করছে ইতিহাদ এয়ারওয়েজ ও এয়ার এরাবিয়া। এ উদ্যোগের ফলে আকাশপথে যাত্রীসেবার ক্ষেত্রে বড় পরিবর্তন আসছে বলে মনে করা হচ্ছে। এ চুক্তির মাধ্যমে প্রথমবারের মতো অন্য কোনো এয়ারলাইনসের সঙ্গে যৌথ কার্যক্রম শুরু করল ইতিহাদ এয়ারওয়েজ। খবর: আরব নিউজ।

এক যৌথ বিবৃতিতে প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, আবুধাবি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে প্রাথমিকভাবে এ এয়ারলাইনসের সেবা পরিচালনা করা হবে। মূলত ক্রমবর্ধমান কম খরচে যাত্রীসেবার কথা বিবেচনা করেই এ সেবা চালু করা হয়েছে। এ ধরনের উদ্যোগের মাধ্যমে কম খরচের ক্রমবর্ধমান যাত্রীসেবা খাত ধরার চেষ্টা চালাবে এয়ারলাইনস দুটি।

ইতিহাদ গ্রুপের সিইও টনি ডগলাস বলেছেন, এই উদ্দীপক উদ্যোগের মাধ্যমে ইতিহাসের রূপান্তর প্রক্রিয়ায় সহায়তা করবে। আবুধাবি এবং অন্য স্থানগুলো থেকে অতিথিরা আরও কম খরচে যাত্রার সুযোগ পাবেন। ইতিহাদের নিজস্ব সেবায় এটি প্রতিস্থাপিত হবে বলেও জানিয়েছেন তিনি।

আবুধাবিভিত্তিক ইতিহাদ ও দুবাইভিত্তিক এমিরেটস তাদের প্রিমিয়াম সেবার ক্ষেত্রে বর্তমানে ব্যাপক বিনিয়োগ করছে। বিজনেস ও প্রথম শ্রেণির সেবার ক্ষেত্রে চাহিদা কমে আসায় তারা এ পদক্ষেপ নিচ্ছে। যদিও ২০১৪ সালের পর তেলের দাম সামান্য কমা এবং আঞ্চলিক অর্থনৈতিক মন্দার কারণে প্রিমিয়াম ভ্রমণেও বড় প্রভাব পড়েছে। এতে উভয় কোম্পানিকেই খরচ কমাতে হয়েছে এবং কর্মী নিয়োগেও কাটছাঁট করতে হয়েছে। এমিরেটস কিংবা ফ্লাই দুবাইয়ের এ ধরনের কম খরচের সেবার আলোকে ইতিহাদও একই ধরনের পথে যাত্রা করল।

সর্বশেষ..